40 C
আবহাওয়া
৩:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » নিষেধাজ্ঞার ভয়ে রাশিয়া থেকে জ্বালানি তেল নিচ্ছি না: পররাষ্ট্রমন্ত্রী

নিষেধাজ্ঞার ভয়ে রাশিয়া থেকে জ্বালানি তেল নিচ্ছি না: পররাষ্ট্রমন্ত্রী

বিদেশিদের কাছে নালিশ করে লাভ হবে না: পররাষ্ট্রমন্ত্রী

বিএনএ ডেস্ক: রাশিয়া বাংলাদেশকে জ্বালানি তেল ও গম দিতে চেয়েছে। কিন্তু নিষেধাজ্ঞার ভয়ে তা নিচ্ছি না। এমন কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সোমবার (৩০ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী। এসময়, আসামে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে তার বৈঠকের কথা উল্লেখ করে মোমেন বলেন, ভারত জ্বালানি সমস্যা সমাধানের চেষ্টা করছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, তিনি এস জয়শঙ্করের কাছে জানতে চেয়েছেন যে কীভাবে তারা রাশিয়ার কাছ থেকে জ্বালানি কিনেছে। ড. মোমেন বলেন, ‘ভারত এটি টেকনিক্যালি করেছে। আমরা ভারতের কাছ থেকে এ বিষয়ে পরামর্শ চেয়েছি। তারা বড় দেশ, তারা ম্যানেজ করতে পারে। আমরা ছোট দেশ, আমাদের ওপর মাতুব্বরি বেশি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, জয়শঙ্করের সঙ্গে তিনি ভারতের গম রপ্তানিতে নিষেধাজ্ঞা নিয়েও আলোচনা করেছেন। জয়শঙ্কর তাকে বলেছেন যে বাংলাদেশের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়। এমনকি বেসরকারিভাবেও ভারত থেকে গম আমদানি করা যাবে, যদি তা তৃতীয় কোনো দেশের জন্য না হয়।

ড. মোমেন বলেন, ‘আমরা স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য শক্তিশালী আঞ্চলিক সংগঠন চাই। আমরা বহুপাক্ষিকতার প্রবক্তা। আমরা এটাকে দুর্বল করতে চাই না।’

গত ২৮-২৯ মে আসামের গুয়াহাটিতে আন্তর্জাতিক নদী সম্মেলনের পাশাপাশি তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মন্ত্রী, কর্মকর্তা এবং বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ