31 C
আবহাওয়া
১:১৯ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » ফেব্রুয়ারি-মার্চ দেখে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী

ফেব্রুয়ারি-মার্চ দেখে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চলতি বছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসে করোনাভাইরাসের পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তীতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৩০ জানুয়ারি) সকালে ভার্চুয়ালি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর তিনি এ কথা জানান।

শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য ভ্যাকসিন নিশ্চিতের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

শনিবার সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ও হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

করোনাকালীন পরিস্থিতিতে প্রথাগত শিক্ষা কার্যক্রমে বাধা ও ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা কার্যক্রমে একাধিক উদ্যোগের কথা উল্লেখ করেন তিনি। পাশাপাশি অসহায় পরিস্থিতির কারণে পরীক্ষা ছাড়াই বিশেষ পদ্ধতিতে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ নিয়ে বিরূপ মন্তব্য না করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

করোনার কারণে গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া সম্ভব না হওয়ায় পরে সিদ্ধান্ত হয় এসএসসি ও জেএসসির পরীক্ষার গড় ফলের ভিত্তিতে এইচএসসির শিক্ষার্থীদের মূল্যায়ন করা হলো।

গত বছরের ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনার কারণে তা বাতিল করা হয়। দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল।

এদিকে, সংশ্লিষ্ট সবাইকে সরকারি স্বাস্থ্যবিধি মেনে ফল সংগ্রহ করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, ফল অনলাইন থেকে জানা যাবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না।

যারা মোবাইল ফোনে আগেই প্রি-রেজিস্ট্রেশন করেছেন তারা এসএমএসের মাধ্যমে ফল পেয়ে যাবেন। এছাড়া, ফল প্রকাশের পর HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

বিএনএ/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ