30 C
আবহাওয়া
৬:৩১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ফেনীতে জাতীয় আইন সহায়তা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

ফেনীতে জাতীয় আইন সহায়তা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা


বিএনএ, ফেনী : “বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইন সেবার দ্বার উন্মোচন” এই স্লোগানকে সামনে রেখে ফেনীতে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে জাতীয় আইন সহায়তা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র্র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) সকালে ফেনী জেলা আদালত চত্বর প্রঙ্গনে র‌্যালি পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ফেনী আদালতের সিনিয়র সহকারী জজ জেলা লিগ্যাল এইড আফিসার সোসমিতা আহমেদের সঞ্চালনায় ও জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ এ এস.এম.রুহুল ইমরানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

প্রধান অতিথির বক্তব্যে নিজাম উদ্দিন হাজারী জানান, আজ থেকে ২৩ বছর পূর্বে সফল রাষ্ট্র নায়ক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নিজে এই উদ্যোগ নেন যাতে করে অসহায় দরিদ্র মানুষের আইন অধিকার থেকে যাতে বঞ্চিত না হয়। আর আজ এই কমিটির মাধ্যমে অনেক অসহায় মানুষের পাশে আইন সহযোগিতা প্রদান করছে বিজ্ঞ আইনজীবীরা। প্রধানমন্ত্রী চিন্তা করেছেন দেশে ১৭ কোটি মানুষ যেন সমান আইন সহায়তা পায় দরিদ্র জনগোষ্ঠীরা যেন বঞ্চিত না হয়।

তিনি আরও বলেন, আমরা জনপ্রতিনিধি, জেলা প্রশাসক, জজ, পুলিশ সুপার সকলে একটি ফ্রেম এর ভিতর থেকে কাজ করতে হয় । লিগ্যাল এইড একটি মানবিক সেবা সংগঠন তাই আমি অনুরোধ করবো বিজ্ঞ আইনজীবীদের যেন এখানে নিয়োগ দেয়া হয়।

সভাপতির বক্তব্যে জেলা জজ ও লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জানান, আইনগত সহায়তা দিবস এর লক্ষ্য উদ্দেশ্য কার্যক্রম জনসাধারণের মাঝে ছড়িয়ে দেয়াই আমার আজকের আয়োজনের মূল উদ্দেশ্য ছিল। বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান চেয়ে ছিলেন শোষণমুক্ত দেশ গঠন করা যার স্বপ্ন দ্রষ্টা হিসেবে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০০ সালে এই লিগ্যাল এইড কমিটি গঠন করেন। পরবর্তীতে ২০১৩ সালে এটিকে জাতীয় দিবস হিসেবে পালন করার ঘোষণা করেন দেশের ৬৪ জেলায় এর কার্যক্রম পরিচালনা করা হচ্ছে তার তাৎপর্য জনগনের নিকট তুলে ধরা হয়েছে।

অতিথির বক্তব্যে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জানান, জাতীয় আইনগত সহায়তা দিবস হিসেবে ২০০০ সালে আইন লিগ্যাল এইড কমিটির প্রস্তাব পাস করে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ২০০৯ সালে এসে এই লিগ্যাল এইড এর সংগঠনের কাজ শুরু হয় ২০১৬ সালে ১৬৪৩০ জরুরী নাম্বার দেয়া হয় এবং এর পরিবর্তে অনলাইনে এপ্স সেবার মাধ্যমে মানুষের কাছে পৌঁছায়।

তিনি আরো বলেন পবিত্র কোরআন শরীফের ৫ নাম্বার সূরা মাইদার “৪২ নাম্বার ” আয়াতে মহান আল্লাহ তায়ালা বলেছেন “ইন হাকামতা ফাকুম বাইনাকুম বিল কিস্তি ইন্নাল্লাহা ইহুবুল মুহছিনিন”

অর্থ: তোমরা যদি বিচার কর  দুইজনের মধ্যে  ন্যায় বিচার করিও নিশ্চয় আমি ন্যায় বিচারক কে পছন্দ করি। আর এই ন্যায় বিচারের কাজটি করে থাকে লিগ্যাল এইড কমিটি কারন মামলায় হার জিত থাকবে এক পক্ষ জিতলে অন্য পক্ষ পরাজিত হয়।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার জানান , এই লিগ্যাল এইড এর কারনে মামলার নিষ্পত্তি দ্রুত হচ্ছে এবং মামলার সংখ্যা ও কমছে। এটি একটি মানবসেবা মূলক সংগঠন যার সাহায্যে অসহায় দরিদ্র মানুষের পরিবারের পাশে আইনী সহায়তা প্রদান করা হয়।

উপকারভোগী জসিম উদ্দিন জানান, অনলাইনে জেলা লিগ্যাল এইড সংগঠন থেকে অনেক উপকার পেয়েছি তাঁরা আমাকে অনেক সহায়তা প্রদান করেছে। আমার বাড়ি যাওয়ার অর্থ ছিলোনা উনারা আমাকে অর্থ দিয়ে বাড়িতে পৌঁছে দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।

এসময় আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট হাফেজ,জেলা পুলিশ সুপার জাকের হাসান,পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সদর উপজেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সদর উপজেলা চেয়ারম্যান শুশেন চন্দ্র শীল, ২০২৩ সালের প্যানেল আইনজীবী আব্দুল আহাদ ভূঁঞা, সদর উপজেলার কাজিরভাগ ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট কাজি বুলবুল আহমেদ সোহাগ, স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর আহমেদ, ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল সহ বিভিন্ন জনপ্রতিনিধি।

এর আগে সকলে আইনজীবী চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি করে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এবং আদালত প্রাঙ্গণের চারপাশে বৃক্ষ রোপন করা হয়। উক্ত অনুষ্ঠানের শুরুতে হাজারী রোডস্থ নূর মসজিদের খতিব হাফেজ নাঈম কোরআন তেলাওয়াত করেন।

বিএনএনিউজ/এবিএম নিজাম উদ্দিন/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ