35 C
আবহাওয়া
১:৩৬ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ইফতারে স্বাস্থ্যকর পানীয়

ইফতারে স্বাস্থ্যকর পানীয়

ইফতার

সারা দিন রোজা রেখে ইফতারে নানা পদের ভাজাপোড়া, মসলাদার খাবার অনেকেই এড়িয়ে যান। এসব খাবার কোনোভাবেই স্বাস্থ্যের পক্ষে নয়, একথা সবারই জানা। আবার সারা দিন শেষে শরীরের পানিশূন্যতা কাটাতে পানির পাশাপাশি নানা রকম শরবতই ভরসা। ইফতারে যারা একটু পুষ্টিকর এবং শরীরের জন্য ভালো কিছু তৈরি করতে চান তারা জেনে নিন দই দিয়ে তৈরি মজাদার এমন কয়েকটি রেসিপি।

পুদিনা টকদই শরবত

উপকরণ

পুদিনা পাতা: ৮-৯টি
টকদই: দেড় কাপ
ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ
লেবুর রস: ২ চা-চামচ
কাঁচামরিচ (কুচি করা): ২টি
গোলমরিচ গুঁড়া: সামান্য
বরফের কুচি: সামান্য
লবণ: স্বাদমতো
বিট লবণ: অল্প
প্রথমে পুদিনা পাতা ও ধনিয়াপাতা ভালো করে ধুয়ে কুচি করে একটি ব্লেন্ডারে নিন। এবার এর মধ্যে টকদই, কাঁচামরিচ কুচি, গোলমরিচের গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। আধাকাপ পানি দিয়ে আবারও ব্লেন্ড করে নিন। সবশেষে অল্প একটু বিট লবণ মিশিয়ে ছাঁকনি দিয়ে ছেঁকে একটি গ্লাসে মিশ্রণটি ঢেলে নিন। ওপরে সামান্য বরফের কুচি দিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা পুদিনা টকদই শরবত।

দইয়ের পুডিং

উপকরণ

ডিম: ৪টি
গুঁড়া দুধ: ৪ টেবিল চামচ
দই: ১ কাপ (পানি ঝরানো)
চিনি: ১-২ কাপ
পানি: ১-২ কাপ।
ক্যারামেল তৈরি: ২-৩ টেবিল চামচ চিনি ও ২ টেবিল চামচ পানি নিন। একটা পাত্রে যেখানে পুডিং বসাবেন সেটিতে চিনি, পানি নিয়ে চুলায় দিয়ে মিডিয়াম আঁচে পাত্রটি ঘুরিয়ে ঘুরিয়ে ক্যারামেল করে নিন। খেয়াল রাখবেন বেশি গাঢ় যেন না হয়। পাত্রটি ঠাণ্ডা হলে, এক চা-চামচ ঘি দিয়ে ব্রাশ করে রাখুন।

পুডিং তৈরি: প্রথমে একটি বড় বাটিতে ডিমগুলো ভেঙে নিন। গুঁড়া দুধ ও পানি মিক্স করে ঘন করে গুলে রাখুন। দই সুতির কাপড়ে রেখে পানি ঝরিয়ে নিন। এবার ব্লেন্ডারে ডিম, চিনি, দুধ ও দই দিয়ে এক মিনিটের মতো ব্লেন্ড করে নিন। এখন ডিমের মিশ্রণটি ক্যারামেল পাত্রে ছেঁকে ঢেলে নিন। পুডিং পাত্রটি ঢেকে দিন ফয়েল পেপার বা ঢাকনা দিয়ে। এবার একটি পাতিলে ৩ কাপ পানি দিয়ে, একটি স্ট্যান্ডের ওপর পুডিং পাত্রটি বসিয়ে দিন। পাতিলটি ভারী কিছু দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে ২০-২৫ মিনিট স্টিম করে নিন। এভাবেই রেখে দিন ঠাণ্ডা হয়ে আসা পর্যন্ত। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

ভ্যানিলা টকদইয়ের স্মুদি

উপকরণ

দুধ: ১ কাপ
ভ্যানিলা স্বাদের টকদই: আধা কাপ
ভ্যানিলা স্বাদের টকদই না পেলে ভ্যানিলা অ্যাসেন্স কয়েক ফোঁটা
ব্লেন্ডারে সবগুলো উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। এরপর বরফের কুচি দিয়ে সঙ্গে সঙ্গে পরিবেশন করতে পারেন কিংবা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করা যেতে পারে মজাদার স্মুদি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ