29 C
আবহাওয়া
৮:২২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » একাদশে ভর্তির ফল জানা যাবে আজ

একাদশে ভর্তির ফল জানা যাবে আজ


বিএনএ, ঢাকা: উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের ফল প্রকাশ করা হবে আজ শনিবার (২৯ জানুয়ারি)। রাত ৮টায় ভর্তি বিষয়ক ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, ভর্তি বিষয়ক ওয়েবসাইটে রাত ৮টায় এ ফল প্রকাশ করা হবে। এছাড়া নির্বাচিত শিক্ষার্থীদের মোবাইলে এসএমএস ও পাঠানো হবে।

উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তির আবেদন অনলাইনে শুরু হয় গত গত ৮ জানুয়ারি। আবেদন শেষ হয় ২৩ জানুয়ারি (রাত ১২টা) পর্যন্ত। আগে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদনের সুযোগ থাকলেও এবার শুধু অনলাইনেই আবেদন করা যাচ্ছে। ভর্তি কার্যক্রম শেষে আগামী ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরুর কথা।

এইচএসসি-আলিম বোর্ড ভর্তি রেজাল্ট (১ম মেধা তালিকা) জানার উপায়

উচ্চ মাধ্যমিক পর্যায়ের এইচএসসি-আলিমের ভর্তির ১ম পর্যায়ের মেধা তালিকার ফল জানা যাবে মোবাইল ও অনলাইনে। ভর্তি আবেদনে দেওয়া মোবাইল নম্বরে এসএমএস (SMS) এর মাধ্যমে ভর্তি রেজাল্ট, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে। এছাড়া একাদশের ভর্তির দাপ্তরিক ওয়েবসাইট (xiclassadmission.gov.bd) থেকে ভর্তি রেজাল্টের বিস্তারিত জানা যাবে।

যারা কোন একটি কলেজে নির্বাচিত হবেন, তাদের ভর্তি রেজাল্ট এর এসএমএস-এর সাথে একটি গোপনীয় কোড প্রদান করা হবে। এই গোপনীয় কোড চুড়ান্ত কলেজ নিশ্চয়নের জন্য সংরক্ষণ করতে হবে। ভর্তি রেজাল্ট প্রকাশের সময় মোবাইল ফোনটি সচল রাখতে হবে।  একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে।

১ম মেধা তালিকার নির্বাচিতদের প্রাথমিক কলেজ নিশ্চয়ন

ভর্তি রেজাল্টে নির্বাচিত শিক্ষার্থীদের, নিজেদের অনলাইনে বোর্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ২২৮/- (দুইশত আটাশ) টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করতে হবে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারির মধ্যে ১ম পর্যায়ের মেধা তালিকায় নির্বাচিতদের কলেজ নিশ্চয়ন করতে হবে।

নির্বাচিত কলেজে ভর্তি নিশ্চয়ন না করলে, শিক্ষার্থীর সংশ্লিষ্ট কলেজ মনোনয়ন ও আবেদন বাতিল হবে। তাই এবিষয়ে শিক্ষার্থীদের সতর্ক থাকতে হবে। প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ২২৮/- (দুই শত আটাশ) টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে।

আবেদন বাতিলকৃত শিক্ষার্থী ইচ্ছা করলে, পরবর্তী পর্যায়ের জন্য পুনরায় আবেদন ফি জমা দিয়ে নতুন ভাবে আবেদন করতে পারবে। আর যে সকল শিক্ষার্থী আবেদনকৃত কোন কলেজেই সিলেকশন পাবে না তারা পুনরায় আবেদন ফি ব্যতীত এবং যারা ইতিপূর্বে কোন কলেজেই আবেদন করে নাই তারা আবেদন ফি জমা দেয়া সাপেক্ষে আবেদন করতে পারবে ।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ