35 C
আবহাওয়া
১:১৫ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » জ্বালানির মূল্য নির্ধারণ করবে সরকার

জ্বালানির মূল্য নির্ধারণ করবে সরকার

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়া: বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

বিএনএ ডেস্ক: সরকার চাইলে বিশেষ প্রয়োজনে জ্বালানির মূল্য নির্ধারণ করতে পারবে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বা বিইআরসি এতদিন এ দায়িত্ব পালন করে আসছিলো। ফলে শুনানি ছাড়াই সরকার জ্বালানির মূল্য সমন্বয় করতে পারবে। 

সোমবার (২৮ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিকেল সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন সংশোধন অধ্যাদেশ ২০২২-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। বলেন, বিদ্যমান অধ্যাদেশ অনুযায়ী বিইআরসিকে যেকোনো সিদ্ধান্ত নিতে ৯০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়। হঠাৎ বিশেষ প্রয়োজন দেখা দিলে জ্বালানির মূল্য নির্ধারণ করতে দেরি হয়। সে কারণে নতুন একটি ধারা যুক্ত করা হচ্ছে। অধ্যাদেশের ৩৪-এর ক যুক্ত করে বলা হবে, সরকার প্রয়োজনবোধে জ্বালানির দাম সমন্বয় করতে পারবে।

আনোয়ারুল ইসলাম বলেন, এ বিষয়ে যাতে বিভ্রান্তি তৈরি না হয়, সে জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগকে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

বেসরকারি যেকোনো প্রতিষ্ঠান যেকোনো ধরনের জ্বালানি আমদানি করতে পারবে বলে বৈঠকে আলোচনা হয়েছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে কয়েক দিনের মধ্যে।

এর মাধ্যমে বিইআরসির ক্ষমতা খর্ব হবে কি না জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিইআরসি সব ধরনের কাজ করবে। এতে কোনো সমস্যা হবে না।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ