38 C
আবহাওয়া
৩:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » বেগমগঞ্জ থানার ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ

বেগমগঞ্জ থানার ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ

বেগমগঞ্জ থানার ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ

বিএনএ ঢাকা: নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে নিজ ঘরে ধর্ষণচেষ্টা ও বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় স্থানীয় থানার তখনকার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)সহ পাঁচজনকে বরখাস্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) এ আদেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হা্বকোর্ট ডিভিশন বেঞ্চ।

ওসি ছাড়া বরখাস্তের  নির্দেশ প্রাপ্তদের মধ্যে এসআই, এএসআই, স্থানীয় ইউপি সদস্য ও এক চৌকিদার রয়েছেন।

মামলার পক্ষে শুনানিতে করেন আইনজীবী আবদুল্লাহ আল মামুন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী। আর হাইকোর্টে মতামত তুলে ধরে শুনানি করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, ইয়াদিয়া জামান, জামিউল হক ফয়সাল, রাশিদা চৌধুরী নিলু ও তানজীম আল ইসলাম।

সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে আইনজীবী আবদুল্লাহ আল মামুন বলেন, ওসি, এসআই ও এএসআইকে বরখাস্ত করে বিভাগীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া, ইউপি সদস্য ও চৌকিদারকে বরখাস্ত করে বিভাগীয় ব্যবস্থা নিতে এলজিআরডি সচিবকে নির্দেশ দেয়া হয়েছে।

গত বছরের ৫ অক্টোবর ঘটনাটি হাইকোর্টের নজরে আনেন আইনজীবী জেড আই খান পান্না, অনীক আর হক ও আব্দুল্লাহ আল মামুন। এরপর বিবস্ত্র করার ফুটেজ অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরাতে বিটিআরসি চেয়ারম্যানকে নির্দেশ দেয় হাইকোর্ট। ওই সময় সিডি বা পেনড্রাইভে কপি রেখে ভিডিও ফুটেজ সরাতে বলা হয়েছিল।

এছাড়া ওই নারীর পরিবারকে সবধরনের নিরাপত্তা দিতে নোয়াখালীর পুলিশ সুপারকে নির্দেশ দেয়া হয়। সেইসঙ্গে ঘটনার বিষয়ে ভুক্তভোগীর বক্তব্য নিতে পুলিশের কোনো অবহেলা আছে কিনা, তা অনুসন্ধানে কমিটি করে দেয় হাইকোর্ট। এ বিষয়ে অনুসন্ধান করে তাদের ১৫ কার্যদিবসের মধ্যে হাইকোর্টের রেজিস্ট্রারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়।

কমিটির প্রধান ছিলেন চৌমুহনী সরকারি এস এ কলেজের অধ্যক্ষ মো. আবুল বাশার। সদস্য ছিলেন নোয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসরাত সাদমীন এবং জেলা সমাজসেবা কর্মকর্তা সাইফুল ইসলাম চৌধুরী।

পরে তদন্ত কমিটি এক প্রতিবেদনে ঘটনার দায়িত্বে অবহেলা পাওয়ায় স্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ কর্মকর্তা ও স্থানীয় চৌকিদারের বিষয়ে হাইকোর্ট যৌক্তিক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিতে পারে বলে মতামত দেয়। এরই ধরাবাহিকতায় ওই কমিটির দেয়া প্রতিবেদন অনুসারে রুলের চূড়ান্ত শুনানি নিয়ে বৃহস্পতিবার এই রায় দেয়া হলো।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ