39 C
আবহাওয়া
৬:১৬ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » দেশের কয়েকটি প্রতিষ্ঠানে সাইবার আক্রমণের শঙ্কা

দেশের কয়েকটি প্রতিষ্ঠানে সাইবার আক্রমণের শঙ্কা

দেশের কয়েকটি প্রতিষ্ঠানে সাইবার আক্রমণের শঙ্কা

বিএনএ ঢাকা: সাইবার আক্রমণের ব্যাপারে দেশের সামরিক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বিজিডি ই-গভ সার্ট। প্রতিষ্ঠানটি বলছে, এপিটি নামে একটি গ্রুপের তৈরি এপিটি-সি-৬১ নামের ম্যালওয়্যার দ্বারা সামরিক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজিডি ই-গভ সার্ট তাদের ওয়েবসাইটে জানায়, মূলত চলতি বছরের মাঝামাঝি থেকেই এই গ্রুপটি বাংলাদেশ এবং পাকিস্তানের নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এই বিষয়ে ন্যাশনাল সার্টের  চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) তৌহিদুর রহমান সংবাদ মাধ্যমকে বলেন, আক্রমণের শঙ্কা উঁচু মানের। তাই সর্ব্বেোচ্চ সতর্কতা এবং যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করলে বড় ধরনের ক্ষতি হতে পারে।

এই বিষয়ে সার্টের সাইবার থ্রেট ইন্টেলিজেন্স ইউনিট বলছে, (harpoon emails) হারপুন ইমেইলস এবং সামাজিক ইঞ্জিনিয়ারিং পদ্ধতি ব্যবহারের মাধ্যমে ম্যালিসিয়াস প্রোগ্রাম ছড়িয়ে টার্গেট ডিভাইসে আক্রমণ করে তথ্য চুরি করছে এপিটি গ্রুপ।

এই আক্রমণ প্রতিহত করতে সার্ট কিছু পরামর্শদেয়া হয়েছে, সেগুলো হলো:- ১. নূন্যতম বিগত ছয় মাসের নেটওয়ার্ক কমিউনিকেশন এবং লগসসহ ম্যালিসিয়াস ডোমেইন, আইপি অ্যাড্রেস এবং ইউআরএলগুলোকে মনিটর করতে হবে।

২. নিজেদের নেটওয়ার্কে কনট্রোল নিশ্চিত করার পাশাপাশি যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আক্রমণের ক্ষেত্রকে ছোট করা।

৩. নিজেদের সাইবার সক্ষমতা বাড়াতে কর্মীদের ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে।

৪. যদি কোনো ম্যালিসিয়াস কার্যক্রম নেটওয়ার্কে পরিলক্ষিত হয় তাহলে সার্ট-কে অবহিত করা।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ