29 C
আবহাওয়া
১০:২৮ পূর্বাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » করোনার কারণে ইউপি নির্বাচন পিছিয়ে গেল

করোনার কারণে ইউপি নির্বাচন পিছিয়ে গেল

ইউপি নির্বাচন

বিএনএ,ঢাকা:  করোনার কারণে আসন্ন ইউনিয়ন পরিষদ(ইউপি) নির্বাচন স্থগিত রাখছে নির্বাচন কমিশন। নির্বাচন না হওয়া পর্যন্ত বর্তমান জনপ্রতিনিধিরাই  কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন স্থানীয় সরকার সচিব।

সোমবার(২৮জুন) স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব  হেলালুদ্দিন আহমদ বলেন, সিটি কর্পোরেশনের মেয়াদ শেষ হলে প্রশাসক নিয়োগ করা যায়। কিন্তু ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে সে রকম প্রশাসক নিয়োগ করার কোনো বিধান নেই। এই অসুবিধা দূর করার জন্যে একটা আদেশ দিয়ে বর্তমানে যিনি প্রতিনিধিত্ব করছেন তার মাধ্যমে কাজ চালিয়ে নিতে পারি।ইউনিয়ন পরিষদ ছাড়াও স্থানীয় সরকারের অন্য প্রতিষ্ঠানগুলোর নির্বাচনও আপাতত স্থগিত থাকবে।

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, করোনার ঊর্ধ্বগতির জন্য নির্বাচন কমিশন এই মুহূর্তে নির্বাচন দেয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছে না। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সেপ্টেম্বর থেকেই তফসিল ঘোষণার যে কার্যক্রম সেটা কার্যকর হবে।

 

তিনি বলেন, সিটি করপোরশন কিংবা পৌরসভায় সময়মত নির্বাচন না হলে প্রশাসক নিয়োগ দেয়ার বিধান রয়েছে। তবে ইউপির ক্ষেত্রে এ ধরণের কোনো স্পষ্ট বিধান নেই। স্থানীয় সরকার বিভাগের সচিব জানান, ভোট না হওয়া পর্যন্ত নির্বাহী আদেশে দায়িত্ব পালন করে যাবেন বর্তমান জনপ্রতিনিধিরা।

সবশেষ ২০১৬ সালের প্রথম দিকে ৫ ধাপে অনুষ্ঠিত হয় সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচন। মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ৪ হাজার ১শ‘টির বেশি ইউপিতে ভোট আয়োজনের জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ করে স্থানীয় সরকার বিভাগ। এরইমধ্যে প্রথম ধাপে গত ২১ জুন ২০৪টি ইউপি নির্বাচন সম্পন্ন করে ইসি। বিগত কয়েকদিনে আশঙ্কাজনকহারে করোনা সংক্রমণ বাড়ায়, বাকি প্রায় ৪ হাজার ইউপির নির্বাচন স্থগিত রাখতে কমিশনকে চিঠি দিচ্ছে স্থানীয় সরকার বিভাগ।
বিএনএ,আহা,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ