30 C
আবহাওয়া
৭:০৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » অনলাইনের পাশাপাশি সশরীরে পরীক্ষা নিতে পারবে সব বিশ্ববিদ্যালয়

অনলাইনের পাশাপাশি সশরীরে পরীক্ষা নিতে পারবে সব বিশ্ববিদ্যালয়

১৮ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে ইউজিসি'র সিদ্ধান্ত

বিএনএ ডেস্ক:এখন থেকে অনলাইনের পাশাপাশি শিক্ষার্থীদের ক্যাম্পাসে নিয়ে এসে স্বশরীরে পরীক্ষা নিতে পারবে দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়। শুক্রবার(২৮ মে) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

ইউজিসি জানায়, স্বাস্থ্যবিধি নিশ্চিত করে এবং নিজ নিজ একাডেমিক কাউন্সিলের ভিত্তিতে স্বশরীরে পরীক্ষা নেয়া যাবে। তবে কোনো বিশ্ববিদ্যালয় চাইলে অনলাইনেও পরীক্ষা নিতে পারবে।বৃহস্পতিবার ইউজিসি’র এক ভার্চুয়াল বৈঠকে এ অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এরপর এ সংক্রান্ত চিঠি ইস্যু করা হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে নেয়া গত বছর ২২ ডিসেম্বরের সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়গুলো তাদের কার্যক্রম গ্রহণ করতে পারবে। চিঠির সঙ্গে অনলাইনে পরীক্ষা নেয়া সংক্রান্ত স্বল্প ও দীর্ঘ মেয়াদি রূপরেখা পাঠানো হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, দেশে বিরাজমান করোনা পরিস্থিতি বিবেচনায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম চালু রাখার স্বার্থে ইউজিসির আগে পাঠানো সরাসরি (ইনপারসন) ও অনলাইন পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের বিষয়ে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে স্নাতক ও স্নতকোত্তর পর্যায়ের পরীক্ষা সরাসরি (ইনপারস) ও অনলাইন পদ্ধতিতে গ্রহণের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

বর্তমানে শুধুমাত্র অনলাইনে পরীক্ষা নেয়ার অনুমতি রয়েছে। ৬ মে এ সিদ্ধান্ত দিয়েছিল ইউজিসি। তবে এর আগে ডিসেম্বরে বিশ্ববিদ্যালয়গুলোর সরাসরি শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতি অবনতির দিকে যাওয়ার পর সেটি বাতিল করা হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ