29 C
আবহাওয়া
৬:৪৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু ১১ মার্চ

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু ১১ মার্চ

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু ১১ মার্চ

বিএনএ, ঢাকা: প্রতিবছরের ন্যায় এ বছরও জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান। তিনি জানান, আগামী ১১ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত নানা কর্মসূচির মধ্য দিয়ে এই সপ্তাহ উদযাপন করা হবে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে মৎস্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৪’ উদযাপনের লক্ষ্যে ‘ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটি’র সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই কর্মসূচির এবারের প্রতিপাদ্য বিষয় ‘ইলিশ হলো মাছের রাজা, জাটকা ধরলে হবে সাজা’।

আগামী ১১ মার্চ চাঁদপুর সদর উপজেলায় এই কর্মসূচির উদ্বোধন করবেন প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান।

প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান বলেন, এ বছর কর্মসূচির মধ্যে থাকবে ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ মৎস্য অবতরণ কেন্দ্র, মাছের আড়ৎ, বাজারসহ জনাকীর্ণ স্থানে জাটকা সংরক্ষণের গুরুত্ব ও এ সংক্রান্ত আইন বিষয়ে প্রচার কার্যক্রম ও গুরুত্বপূর্ণ স্থানে ভিডিও চিত্র প্রদর্শন। জাটকা সংরক্ষণে হাট- বাজার ও আড়তে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনা। এ ছাড়া জেলা ও উপজেলা পর্যায়ে নৌকা বাইচ, হাডুডু, সাঁতার ইত্যাদি ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন।

মৎস্যজীবী ও জেলে পল্লীতে সচেতনতা ও উদ্বুদ্ধকরণে পথ নাটক, আঞ্চলিক ও লোক সংগীত পরিবেশ। জেলা-উপজেলা টাস্কফোর্স কমিটির মাধ্যমে বিশেষ অভিযান পরিচালনা করা হবে বলেও জানান তিনি।

সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক জনাব সৈয়দ মো. আলমগীর, মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. মো. জুলফিকার আলী ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/ বিএম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ