28 C
আবহাওয়া
৩:২৯ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘পদ্মা’, ‘মেঘনা’ বিভাগ অনুমোদন আজ

‘পদ্মা’, ‘মেঘনা’ বিভাগ অনুমোদন আজ

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়া: বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

বিএনএ ডেস্ক: ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুটি বিভাগ গঠনের প্রস্তাব রোববার প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় উঠতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই সভায় নতুন বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয়ার কথা রয়েছে। এ ছাড়া আজকের সচিব সভায়ও সশরীরে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বেলা সাড়ে ১১টায় নিকার বৈঠক এবং দুপুর সাড়ে ১২টায় সচিব সভা হওয়ার কথা রয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ আগেই গুরুত্বপূর্ণ এই দুই সভায় আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করেছে।

গত বছরের অক্টোবরে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা পদ্মা ও মেঘনা নদীর না‌মে নতুন বিভাগ করার ঘোষণা দেন। ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও মাদারীপুরকে নি‌য়ে পদ্মা বিভাগ এবং কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলা নি‌য়ে মেঘনা বিভাগ গঠ‌নের কথা র‌য়ে‌ছে। এই দুই বিভাগ গঠন হলে দেশে বিভাগের সংখ্যা হবে ১০টি।

নতুন দুটি বিভাগ গঠনের প্রস্তাব নিকারের সভায় অনুমোদন হলে এসব বিভাগ গঠনের গেজেট জারি করবে সরকার। এরপর নতুন বিভাগগুলোতে বিভাগীয় কমিশনার এবং রেঞ্জ ডিআইজি পুলিশের অফিস অগ্রাধিকারের ভিত্তিতে স্থাপন করে সেখানে বিভাগীয় কমিশনার ও বিভাগীয় পুলিশ কমিশনার নিয়োগ দেয়া হবে। পর্যায়ক্রমে বিভাগীয় পর্যায়ে অন্যান্য সরকারি দপ্তর স্থাপন করে সেখানে জনবল নিয়োগ দেয়া হবে।

বৈঠ‌কে কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় থানাকে ঝাউদিয়া এলাকায় স্থানান্তর করে ‘ঝাউদিয়া থানা’ নামকরণ এবং ‘ঝাউনিয়া পুলিশ ক্যাম্প’ ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর করে ‘ইসলামী বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্প’ হিসেবে নামকরণের প্রস্তাবও অনু‌মোদ‌নের জন্য তোলার কথা র‌য়ে‌ছে।

এ ছাড়া সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় পৌরসভা গঠন, বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কাজলা ও বোয়াইল ইউনিয়নের বিরোধপূর্ণ অংশ বিয়োজন করে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার সঙ্গে সংযোজন করে মাদারগঞ্জ উপজেলার সীমানা পুনর্গঠন এবং ময়মনসিংহ জেলার নান্দাইল পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাবও রোববা‌রের নিকা‌রের সভায় ওঠার কথা র‌য়ে‌ছে।

এদিকে সচিব সভায় আলোচনার জন্য দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, বৈশ্বিক প্রেক্ষাপটে দেশের অর্থনীতিকে সুসংহত রাখা, জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণ, প্রয়োজন অনুযায়ী প্রকল্প নিয়ে স্বচ্ছতার সঙ্গে সেগুলো বাস্তবায়ন, কৃষির উৎপাদন বাড়াতে ঠিক সময়ে সারের জোগান দেয়া এবং পতিত সব জমি চাষাবাদের আওতায় আনা; সরকারি কাজে আর্থিক বিধিবিধান অনুসরণ, সরকারি সেবা প্রদানে তথ্যপ্রযুক্তির ব্যবহারবিষয়ক পরিকল্পনা; ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি পর্যালোচনা, পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতি এবং সুশাসন ও শুদ্ধাচার বিষয়ে আলোচনার জন্য আলোচ্যসূচি চূড়ান্ত করা আছে। এর বাইরে বিবিধ আলোচনায় প্রশাসনিক বিষয়গুলো নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা বলছেন, বৈশ্বিক মহামন্দার মধ্যে নানা ধরনের সংকট মোকাবিলা করে কীভাবে টিকে থাকতে হবে, সচিবদের সেই নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ