24 C
আবহাওয়া
৪:৩৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » গুগলকে ১১৩ মিলিয়ন ডলার জরিমানা করলো ভারত

গুগলকে ১১৩ মিলিয়ন ডলার জরিমানা করলো ভারত

গুগল

বিএনএ, বিশ্বডেস্ক : ভারতে ফের বড় অঙ্কের জরিমানার মুখে পড়ল মুখে পড়ল মার্কিন টেক জায়ান্ট গুগল। মঙ্গলবার প্রতিষ্ঠানটির অ্যান্ড্রয়েডভিত্তিক অ্যাপ ডাউনলোডের মাধ্যম প্লে-স্টোরে অসম প্রতিযোগিতা সৃষ্টির জন্য প্রতিষ্ঠানটিকে ১১৩ মিলিয়ন ডলার জরিমানা করা হয়।

এর আগে একই অভিযোগের ভিত্তিতে গত সপ্তাহেই ১৬২ মিলিয়ন ডলার জরিমানা করা হয় গুগলকে। এই নিয়ে মোট ২৭৫ মিলিয়ন ডলার জরিমানা করা হল গুগলকে।

খবরে বলা হচ্ছে, ২০২০ সালে গুগলের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে ভারতের প্রতিযোগিতা কমিশন। এতে দেখা যায়, প্লে-স্টোরে কোনো অ্যাপ কিনতে হলে অথবা অ্যাপ ব্যবহার করে কোনো কিছু কিনতে হলে গুগলের নিজস্ব পেমেন্ট গেটওয়ের মাধ্যমে কিনতে হয়।

অন্যকোনো পেমেন্ট গেটওয়ে এখানে অর্থ পরিশোধের সুযোগ দিতে চাইলে সেই গেটওয়ে প্রতিষ্ঠানকে গুগলকে নির্দিষ্ট অংকে ফি দিতে হয়। অথচ ইউটিউবের মতো গুগলের নিজস্ব অ্যাপের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

এমন অবস্থায় বাজারে অসম প্রতিযোগিতা সৃষ্টির মাধ্যমে নিজেদের আধিপত্য ধরে রাখতে কাজ করছিল গুগল। আর্থিক জরিমানার পাশাপাশি বাজার সবার জন্য উন্মুক্ত রাখতে এ বিষয়ে যদি কোনো প্রতিষ্ঠান বা পেমেন্ট গেটওয়ে বা ব্যক্তি অ্যাপ ডেভেলপ করতে চায়, তাহলে তাকে সেই সুযোগ দিতেও গুগলকে নির্দেশনা দেয়া হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ