32 C
আবহাওয়া
১০:০২ অপরাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » সব মানুষ যেন ন্যায়বিচার পায়: প্রধানমন্ত্রী

সব মানুষ যেন ন্যায়বিচার পায়: প্রধানমন্ত্রী


বিএনএ, ঢাকা: প্রধানমন্ত্রী বলেছেন, ‘যতক্ষণ আছি কাজ করে যাব, তবে আমি চাই, সব মানুষই যেন ন্যায়বিচারটা পায়। দ্রুত মামলাগুলো যেন নিষ্পত্তি হয়। মামলা দ্রুত নিষ্পত্তির মধ্য দিয়ে দেশের প্রতিটি মানুষের জন্য আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোমবার(২৬ ডিসেম্বর) সকালে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের ৫৯তম বার্ষিক সম্মেলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা তো আইন প্রণয়ন করি। আপনারা (বিচারক) আইন ব্যবহার করেন। কাজেই সেখানেও যখন যেটা হয়, আমরা সংশোধন করি, আরও উন্নত করি। যা-ই করি, মানুষের কল্যাণে, মানুষের উন্নয়নে।’ আমি যতক্ষণ আছি, এটুকু বলব, বাংলাদেশে আমাদের মানুষ যেন অন্তত আইনের শাসন পায়, সঠিক বিচার পায়। তাদের স্বার্থে এই জুডিশিয়াল সার্ভিসের জন্য যা যা করণীয়, তা আমরা করে দেব।’

সরকারপ্রধান বলেন, ‘ই-জুডিশিয়ারি চালু করা গেলে মামলা ব্যবস্থাপনায় আরও গতি আসবে। বিচারকদের জন্য আন্তর্জাতিক মানের জুডিশিয়াল অ্যাকাডেমি প্রতিষ্ঠা আমরা করে দেব। সেই সঙ্গে একটা আইনি বিশ্ববিদ্যালয় আমরা প্রতিষ্ঠা করব। আমি মনে করি যে, সর্বক্ষেত্রে ট্রেনিংটা একান্তভাবে দরকার।’

তিনি বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সঙ্গে সঙ্গে স্যাংশন, পাল্টা স্যাংশন (নিষেধাজ্ঞা)। আমেরিকার এই স্যাংশনের কারণেই আমাদের যে পণ্য, বিশেষ করে যেগুলো বিদেশ থেকে আমাদের আনতে হয়, কিনতে হয়, সেগুলোর এত বেশি দাম বেড়ে গেছে; জ্বালানি তেলের মূল্য বেড়ে গেছে। ভোজ্যতেলের মূল্য বেড়ে গেছে। গম, চিনি, সার—যা যা আমাদের কিনতে হচ্ছে, ভুট্টা যে আমাদের কিনতে হয় বিদেশ থেকে, সেগুলোও কয়েক গুণ বেশি; মুদ্রাস্ফীতি সারা বিশ্বব্যাপী।

প্রধানমন্ত্রী বলেন, ‘যারা বিচার করবেন, যারা বিচার চাইতে আসবেন, সবাই যেন একটা সুস্থ পরিবেশ পায়। ভালোভাবে থাকলে, ভালো পরিবেশ পেলে পরে চিন্তা করারও একটা সুযোগ হয়। কাজেই একটা সঠিক চিন্তা করেই কিন্তু বিচারটা করতে হয়। এটা একটা কঠিন কাজ। কাজেই সেই কাজটা যেন সহজভাবে হয়, তার ব্যবস্থা করা, এটা আমাদের দায়িত্ব।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ