37 C
আবহাওয়া
৭:৩১ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » পুনরায় চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি মো. ইসমাইল খান

পুনরায় চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি মো. ইসমাইল খান

পুনরায় চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি মো. ইসমাইল খান

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে পুনরায় নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. মো. ইসমাইল খান। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে সোমবার (২৬ এপ্রিল) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ৪ বছরের জন্য পুনরায় তাকে নিয়োগ দেওয়া হয়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়,  নিয়োগের সময় হতে তিনি ভিসি হিসাবে চার বছর পর্যন্ত দায়িত্ব পালন করবেন। আগের মেয়াদে যেসব দায় দায়িত্ব পালন করতেন বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী তা পালন করতে পারবেন এবং আগের মত বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা সবই পাবেন। অধ্যাপক ডা. মো. ইসমাইল খান ২০১৭ সালের ১০ এপ্রিল চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি হিসাবে নিয়োগ পান।

অধ্যাপক ডা. মো. ইসমাইল খানের বাড়ি চট্টগ্রামের মিরসরাইয়ে। তিনি মিরসরাই পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৫ সালে এসএসসি ও ১৯৭৭ সালে চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি উত্তীর্ণের পর ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজে। চমেক থেকে ১৯৮৪ সালে এমবিবিএস ডিগ্রি সম্পন্ন করার পর সরকারি চাকরিতে যোগ দেন। ১৯৮৮ সালে চমেক-এ প্রভাষক হিসাবে শিক্ষকতা শুরু করেন। ফার্মাকোলজিতে তিনি এমফিল করেছেন।

তিনি চিকিৎসক সিডনি ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস থেকে মেডিকেল এডুকেশনে (এমই) পোস্টগ্র্যাজুয়েট ডিগ্রি নেন। দেশের বিভিন্ন মেডিকেল কলেজের পাশাপাশি মালয়েশিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্সে তিন বছর শিক্ষকতা করেন তিনি। ঢাকা মেডিকেল কলেজের ফার্মাকোলজি বিভাগীয় প্রধানের পাশাপশি উপাধ্যক্ষের দায়িত্ব পালন করেন চার বছর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব মেডিসিনের নির্বাচিত ডিন হিসাবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালের জানুয়ারি থেকে ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করছেন।

ইসমাইল খান ১৯৮২-৮৩ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতি ছিলেন। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ)  সদস্য।

বিএনএনিউজ/আমিন

Loading


শিরোনাম বিএনএ