31 C
আবহাওয়া
১:২৭ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবি ও অধিভুক্ত কলেজের ১১৪ শিক্ষার্থী বহিষ্কার

ঢাবি ও অধিভুক্ত কলেজের ১১৪ শিক্ষার্থী বহিষ্কার

ঢাবি

বিএনএ, ঢাবি: ইভটিজিং, মাদক সেবন, পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিপন্থী আচরণের দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত কলেজ ও উপাদানকল্পের ১১৪ শিক্ষার্থীকে বহিষ্কারে সুপারিশ করা হয়েছে। বহিষ্কৃতদের ৫ জন ঢাবির এবং বাকি ১০৯ জন অধিভুক্ত কলেজ ও উপাদানকল্পের শিক্ষার্থী।

বুধবার (২৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক সভায় এই সুপারিশ করা হয়। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম—সিন্ডিকেটে এর চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ঢাবির সূর্যসেন হলের শিক্ষার্থী জিম নাজমুলকে ইভিটিজিংসহ একাধিক অভিযোগে স্থায়ী বহিষ্কার এবং বাকিদের বিভিন্ন মেয়াদে সাময়িক বহিষ্কার করার সুপারিশ করা হয়েছে।

বহিষ্কারের সুপারিশপ্রাপ্তদের মধ্যে ৫ ঢাবি শিক্ষার্থীর অভিযোগ গুরুতর উল্লেখ করে তিনি বলেন, নাজমুলের সাথে ব্যবসা প্রশাসন ইন্সটিটিউট (আইবিএ)-এর দুইজনকে দুই বছর মেয়াদে ও একজনকে এক বছর মেয়াদে বহিষ্কার করা হয়। এছাড়া চারুকলা অনুষদের একজনকে একবছর মেয়াদে বহিষ্কার করা হয়েছে। মাদকদ্রব্য সেবন, বিভাগীয় কর্মচারীকে শারীরিক ও মানসিক নির্যাতন এবং বিশ্ববিদ্যালয়ের মূল্যবোধ বিরোধী কর্মকাণ্ডের দায়ে তাদেরকে বহিষ্কার করা হয়। তাদের প্রত্যেকের বিরুদ্ধে অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে এ ব্যবস্থা নেওয়া হয় বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত বছরের ৩১ অক্টোবর মাঝরাতে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে মারধর হেনস্তা ও ফোন ছিনিয়ে নেওয়ার হেনস্তা করার অভিযোগ ওঠে জিম নাজমুলের বিরুদ্ধে। এ ঘটনায় গত ৫ নভেম্বর তার সাময়িক বহিষ্কারাদেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিএনএ/মোছাদ্দেক মওলা,ওজি

Loading


শিরোনাম বিএনএ