27 C
আবহাওয়া
১০:০৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » পাত্তাই পেল না চীনের শান্তি প্রস্তাব

পাত্তাই পেল না চীনের শান্তি প্রস্তাব

চীন

বিশ্ব ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবসানে ১২ দফা প্রস্তাব দিয়েছে চীন। তবে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র চীন মধ্যস্থতা করার মতো অবস্থানে নেই বলে মনে করে ইউক্রেনের পশ্চিমা মিত্ররা। শুক্রবার ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন চীনের শান্তি প্রস্তাবে ঠান্ডা পানি ঢেলে দিয়েছে।

কী আছে ১২ দফা প্রস্তাবে

এদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে চীন। দেশটি বলেছে, তারা চায় না রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ন্ত্রণের বাইরে চলে যাক। রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র দেশটি মনে করে, আলোচনা ও মধ্যস্থতাই এই সংকট সমাধানের দৃশ্যত একমাত্র উপায়।

আল-জাজিরা জানায়, ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির দিনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ১২ দফা শান্তি পরিকল্পনার প্রস্তাব দেয়। এতে যুদ্ধবিরতি ও শান্তি আলোচনার আহ্বান জানানো হয়। এ ছাড়া রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার অবসান, পারমাণবিক স্থাপনার নিরাপত্তা, বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডোর গঠনের প্রস্তাব রাখা হয়েছে। এ ছাড়া শস্য রপ্তানি নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সংঘাত ও যুদ্ধে কারও লাভ নেই। উত্তেজনার আগুনে ঘি না ঢেলে সব পক্ষেরই যুক্তিসঙ্গত ও সংযত আচরণ করা উচিত। এই সংকট যেন আরও মারাত্মক অবস্থায় না যায় কিংবা নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় সেদিকে সবার নজর দেয়া উচিত।

যুক্তরাষ্ট্র চীনের এই পরিকল্পনার কড়া সমালোচনা করেছে। মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালাইভান সিএনএন নেটওয়ার্কে বলেন, ‘রাশিয়া ইউক্রেনের ওপর হামলা বন্ধ করে সেনা প্রত্যাহার করলে আগামীকালই যুদ্ধ বন্ধ হতে পারে। অর্থাৎ ১২ দফা পরিকল্পনার বদলে চীন শুধু একটি বিষয় উল্লেখ করলেই পারত। সালাইভানের মতে, সব দেশের সার্বভৌমত্ব মেনে নেয়ার কথা বলাই যথেষ্ট। তিনি মনে করিয়ে দেন যে, ইউক্রেন, ন্যাটো বা যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর হামলা চালাচ্ছে না।

এদিকে চীন এখন পর্যন্ত তার মিত্র রাশিয়াকে ইউক্রেনে আক্রমণের জন্য নিন্দা জানায়নি, কিংবা প্রতিবেশী দেশে মস্কোর আক্রমণকে ‌‘আগ্রাসন’ অ্যাখ্যাও দেয়নি। তারা এমনকি রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞারও কড়া সমালোচনা করে আসছে।

চীনের এমন অবস্থানকে উল্লেখ করে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেন, ‘চীনের খুব বেশি বিশ্বাসযোগ্যতা নেই। কারণ তারা রাশিয়ার অবৈধ আগ্রাসনকে নিন্দা পর্যন্ত জানায়নি।’ তিনি আরও জানান, আগ্রাসন শুরুর মাত্র দিন কয়েক আগে বেইজিং মস্কোর সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষরও করেছে।

আল-জাজিরা জানায়, ন্যাটোপ্রধান এ কথা বলে প্রকারান্তে চীনের শান্তি প্রস্তাবে ঠাণ্ডা পানি ঢেলে দিলেন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনও স্টলটেনবার্গের সুরে কথা বলেছেন। তিনিও মনে করেন, আগ্রাসনের আগেই রাশিয়ার সঙ্গে অসীম বন্ধুত্বে জড়িয়েছে চীন। রাশিয়ার প্রতি পক্ষপাতিত্ব থাকায় চীনের মধ্যস্থতা করার মতো অবস্থান নেই বলে উরসুলা মনে করেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ