27 C
আবহাওয়া
১০:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটের বে-ওয়ান ক্রুজ শিপে আগুন!

চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটের বে-ওয়ান ক্রুজ শিপে আগুন!

চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটের বে-ওয়ান ক্রুজ শিপে আগুন!

বিএনএ, কক্সবাজার : চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে চলাচলকারী বে-ওয়ান ক্রুজ শিপের ৫ম তলায় রহস্যজনক আগুনের ধোঁয়া বের হবার ঘটনার পর মাঝ সাগরে জাহাজটি নিরাপদে নোঙ্গর করেছেন পাইলট। বৃহস্পতিবার (২৫ফেব্রুয়ারি) রাত ১০টায় জাহাজটি পর্যটক নিয়ে চট্টগ্রামের পতেঙ্গা থেকে সেন্টমার্টিনের উদ্দেশ্য যাত্রা করে। এ সময় জাহাজটিতে ৫শতাধিক যাত্রী ছিল বলে জানা গেছে।

জাহাজটির নাম প্রকাশে অনিচ্ছুক একজন যাত্রী এ তথ্য জানান। মালিক পক্ষের দাবী আগুন নয়। একটি ইঞ্জিনের ধোঁয়া বের হওয়ার হোস পাইপ ফেটে ধোঁয়া নির্গত হয়। রাত ১টা ২০ মিনিট নাগাদ জাহাজ থেকে ধোঁয়া বের হওয়া বন্ধ হয়। এ সময় ৪০ থেকে ৪৫ মিনিট ধরে জাহাজের ইঞ্জিন বন্ধ রাখা হয়। নিরাপত্তার জন্য যাত্রীদের সবাইকে লাইফ জ্যাকেট পরানো হয়।

চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে চলাচলকারী বে-ওয়ান ক্রুজ শিপের
চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে চলাচলকারী বে-ওয়ান ক্রুজ শিপের । ছবি- সংগৃহীত

কোস্টগার্ডকে বিষয়টি জানানো হয়েছে বলে জানা গেছে। MV Bay One Cruise Ship এ ঘটনার সময় জাহাজের যাত্রীদের মধ্যে চরম আতঙ্ক দেখা দেয়। অনেকে দোয়া দরুদ পড়ে আল্লাহকে ডাকতে থাকেন। ধোঁয়া বন্ধ এবং জাহাজের ইঞ্জিন পুনরায় চালু করার পরে পরিস্থিতি শান্ত হয়। ভীত বেশির ভাগ যাত্রী জাহাজযোগে সেন্টমার্টিন যেতে অস্বীকার করেন এবং পতেঙ্গায় ফিরে যেতে জাহাজের ক্যাপ্টেন-ক্রুদের চাপ দেন।

MV Bay One Cruise Ship
MV Bay One Cruise Ship

 

তবে অন্য একটি সূত্র জানিয়েছে, রাত সোয়া ১০টা পতেঙ্গা থেকে জাহাজটি ছেড়ে যায়। রাত সোয়া ১২টার দিকে জাহাজের ইঞ্জিন রুমে আগুনের সূত্রপাত হয়। ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে জাহাজের কয়েকটি ডেক। কেবিনেও ছড়িয়ে পড়ে ধোঁয়া।

উল্লেখ্য, এমভি বে ওয়ান ক্রুজ শিপ । জাহাজটির আগের নাম ছিল “সালভিয়া মারু”, কিন্তু বাংলাদেশে আসার পর এর নাম পরিবর্তন করে রাখা হয় “ক্রুজ শিপ বে ওয়ান।” জাহাজটি গত বছরের ১৯ সেপ্টেম্বর  চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়।

জানা যায়, বে-ওয়ান ক্রুজ শিপ জাহাজটি নির্মাণ করেছে জাপানের কোবেই শহরের বিখ্যাত প্রতিষ্ঠান মিৎসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ১২১ মিটার দৈর্ঘ্য ও ৫ দশমিক ৩ মিটার ড্রাফটের জাহাজটি ঘণ্টায় ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে। উত্তাল-সমুদ্র মোকাবিলায় ফিন স্ট্যাবিলাইজার সুবিধাও রাখা হয়েছে জাহাজটিতে। এতে  ৪ নম্বর সতর্ক সংকেতেও জাহাজটি চলাচল করতে পারবে। এছাড়া বে ওয়ান ক্রুজ জাহাজটি ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) রেজিস্ট্রেশনপ্রাপ্ত হওয়ায় আন্তর্জাতিক রুটেও চলাচলের সুযোগ রয়েছে। জাহাজটিতে যাত্রীসেবায় নিয়োজিত থাকে ১৫০ জন ক্রু। এছাড়া MV Bay One Cruise Ship পরিচালনায় থাকেন আরো ১৭ জন ক্রু।

বিএনএনিউজ ২৪, জিএন,এইচএম

Loading


শিরোনাম বিএনএ