29 C
আবহাওয়া
৮:৪৮ পূর্বাহ্ণ - জুলাই ১৫, ২০২৪
Bnanews24.com
Home » হিজবুল্লাহর হাতে রয়েছে ২০০০ ড্রোন : ইসরায়েলি গবেষণাকেন্দ্র

হিজবুল্লাহর হাতে রয়েছে ২০০০ ড্রোন : ইসরায়েলি গবেষণাকেন্দ্র

হিজবুল্লাহ

বিএনএ, বিশ্বডেস্ক : লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর হাতে প্রায় দুই হাজার ড্রোন রয়েছে যা ইসরাইলের প্রতিরক্ষা খাতের বিরাট ক্ষতি করতে সক্ষম। ইসরাইলের আলমা গবেষণা কেন্দ্র এ তথ্য দিয়েছে।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) প্রকাশিত এক রিপোর্টে কেন্দ্রটি বলেছে, ২০০৬ সালের যুদ্ধের সময় হিজবুল্লাহর হাতে ৫০টির মতো ড্রোন ছিল, সে সংখ্যা এখন প্রায় ২০০০। গত ১৫ বছরে হিজবুল্লাহর ভাণ্ডারে বিপুল পরিমাণে ড্রোন জমা হয়েছে।

গবেষণা কেন্দ্রের রিপোর্টে বলা হয়েছে, “২০০৬ সালের যুদ্ধের সময় আমাদের হিসাবমতে- হিজবুল্লাহর হাতে ৫০টির মতো ড্রোন ছিল। ২০১৩ সালে এ সংখ্যা বেড়ে ২০০-তে দাঁড়ায়। আমাদের ধারণা মতে- ২০১৬ সালে ড্রোন ছিল ৮০০ কিন্তু এখন আমাদের ধারণা হিজবুল্লাহর হাতে কমপক্ষে ২,০০০ ড্রোন আছে।”

রিপোর্টে আরো বলা হয়েছে- হিজবুল্লাহর এই ড্রোনের বহর ইসরাইলের উত্তরাঞ্চলের সামরিক প্রতিরক্ষা ব্যবস্থাকে অকেজো বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে দিতে পারে। এছাড়া, হিজবুল্লাহর ড্রোন হামলার কারণে  হাইফা বন্দর কার্যত বন্ধ হয়ে যেতে পারে।

এর আগে গত মঙ্গলবার আলমা গবেষণা কেন্দ্র অন্য এক রিপার্টে বলেছিল- হিজবুল্লাহর বেশিরভাগ ড্রোন ইরানে তৈরি হয়েছে এবং এসব ড্রোন অভিযান চালানোর ক্ষেত্রে খুবই উন্নত। ইরান নিজের প্রচেষ্টায় এ পর্যায়ে পৌঁছেছে বলেও ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ