30 C
আবহাওয়া
৪:২৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাবে পাল্টে যাচ্ছে পর্যটন শিল্পের ধরন–পর্যটন প্রতিমন্ত্রী

চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাবে পাল্টে যাচ্ছে পর্যটন শিল্পের ধরন–পর্যটন প্রতিমন্ত্রী


বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাবে পাল্টে যাচ্ছে বিশ্বের এভিয়েশন ও পর্যটন শিল্পের ধরন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স, ইন্টারনেট অভ্ থিংস, ভার্চুয়াল রিয়েলিটি, থ্রিডি প্রিন্টিং ও অন্যান্য প্রযুক্তি এই দুই শিল্পের বিকাশে দারুণভাবে সহায়কের ভূমিকা পালন করছে।

বুধবার(২৪ নভেম্বর)  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় কর্তৃক রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনে আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরো বলেন, তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে পর্যটকদের ধরন-ধারনেও ব্যাপক পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে। এখন প্রযুক্তির কল্যাণে সারা বিশ্ব তাদের হাতের মুঠোয়। এখন তারা মোবাইলে কিংবা কম্পিউটারে ট্রাভেল অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে পর্যটন গন্তব্য, আকর্ষণীয় স্থান, হোটেলের মান এবং ভ্রমণ আয়োজন প্রতিষ্ঠানের নির্ভরযোগ্যতাসহ সবকিছু জেনে নিতে পারছে, বিভিন্ন প্যাকেজ পছন্দ করে বুকিং দিতে পারছে, সার্ভিস ফিডব্যাক দিতে পারছে। এয়ারলাইন্সের টিকিট এখন মানুষ ঘরে বসেই ক্রয় করতে পারছে, অনলাইনে বোর্ডিং সম্পন্ন করতে পারছে। আকাশপথ ও বিমানবন্দর ব্যবস্থাপনায়ও আসছে নানা প্রযুক্তিগত পরিবর্তন।

প্রতিমন্ত্রী বলেন, মানবসভ্যতা ইতিহাসে এখন পর্যন্ত তিনটি শিল্পবিপ্লবের অভিজ্ঞতা প্রত্যক্ষ করেছে। এক-একটি শিল্পবিপ্লব পাল্টে দিয়েছে সারা বিশ্বের শিল্প উৎপাদন, বাজার ও ব্যবসার গতিপথ, পাল্টে দিয়েছে মানবসভ্যতার ইতিহাস ও মানুষের জীবনাচরণ। আগের তিনটি বিপ্লবকে ছাড়িয়ে যাবে ডিজিটাল বিপ্লব তথা চতুর্থ শিল্প বিপ্লব।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং কী নোট উপস্থাপন এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

Loading


শিরোনাম বিএনএ