28 C
আবহাওয়া
৮:৫৫ পূর্বাহ্ণ - মে ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ঘোড়ায় চড়ে পারকি সৈকতে দেবী দুর্গার বিসর্জন

ঘোড়ায় চড়ে পারকি সৈকতে দেবী দুর্গার বিসর্জন


বিএনএ, আনোয়ারা : ষষ্ঠী পূজার মাধ্যমে গত  ২০ অক্টোবর শুরু হয় শারদীয় দুর্গোৎসব।  মঙ্গলবার (২৪ অক্টোবর) দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে এই শারদীয়া এই দুর্গা উৎসব। সনাতন ধর্মাবলম্বীদের মতে এবার দেবী দুর্গার আগমন ও বিসর্জন হয়েছে ঘোড়ায় চড়ে। ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন দিয়েছেন চট্টগ্রামের আনোয়ারা উপজেলার সনাতন ধর্মাবলম্বীরা।

দেখা যায়, এদিন বিকেল তিনটা থেকে উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আনুষ্ঠানিকভাবে প্রতিমা বিসর্জন শুরু হয় । এ সময় পারকি সমুদ্র সৈকতের এক কিলোমিটার জুড়ে জনসমুদ্রে পরিণত হয়। সেখানে ১০০ থেকে ১৩০ পূজা মণ্ডপের প্রতিমা বিসর্জন দেয়া হয়। দক্ষিণ চট্টগ্রামের সব চেয়ে বেশি প্রতিমা বিসর্জন হয় আনোয়ারার এই পারকি সমুদ্রে সৈকতে।

বিকেল ২টা থেকে প্রতিমা নিয়ে পারকি সমুদ্র সৈকতে ভিড় করতে থাকেন ভক্তরা। ৩টার দিকে পুরো সৈকত লোকে লোকারণ্য হয়ে ওঠে। ভক্তদের নাচে-গানে পুরো এলাকায় যুগপৎ আনন্দঘন ও করুণ পরিবেশের সৃষ্টি হয়। ট্রাকযোগে প্রতিমা নিয়ে যাওয়াকে কেন্দ্র করে পারকি জুড়ে অন্যরকম পরিবেশ বিরাজ করে। হিন্দু ধর্মাবলম্বীদের পাশাপাশি ঢাক-ঢোলের তালে অন্য ধর্মের লোকেরাও আনন্দে মেতেছে। পারকি সমুদ্র ছাড়াও এবার বৃষ্টির কারণে বেশির ভাগ পুকুরে প্রতিমা বিসর্জন হয়।

পারকি বীচ কমিটির সদস্য  ও স্থানীয় বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ্ বলেন, প্রতিমা বিসর্জনের আমাদের শতভাগ প্রস্তুত ছিল। রাস্তায় যানজট নিরসনে আমাদের গ্রাম পুলিশ কাজ করেছে। বীচে পুলিশ প্রশাসন নিয়োজিত ছিল। প্রতিবছরের ন্যায় উৎসব মূখর পরিবেশে প্রতিমা বিসর্জন আজ সম্পন্ন হয়েছে।

বিএনএনিউজ/এনামুল হক নাবিদ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ