38 C
আবহাওয়া
৫:৩০ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » রোববার ফের উৎপাদনে যাচ্ছে পায়রা বিদ্যুৎকেন্দ্র

রোববার ফের উৎপাদনে যাচ্ছে পায়রা বিদ্যুৎকেন্দ্র

পায়রা বিদ্যুৎকেন্দ্র চালু হচ্ছে ২৫ জুন

বিএনএ, পটুয়াখালী: প্রয়োজনীয় কয়লা এসে পৌঁছেছে; আগামীকাল রোববার থেকে বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে দেশের অন্যতম বিদ্যুৎ উৎপাদক কেন্দ্র পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। ১৩২০ মেগাওয়াটের এ বিদ্যুকেন্দ্রের জন্য জন্য ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরে এসেছে এমভি অ্যাথেনা নামের একটি মাদার ভ্যাসেল। ফলে বেশকিছু দিন বন্ধ থাকার পর আবারও চালু হচ্ছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে।

জানা গেছে, শুক্রবার (২৩ জুন) দিবাগত রাতে ২০০ মিটার দৈর্ঘ্যের ও ৩২ মিটার প্রস্থের মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এমভি অ্যাথেনা নামের একটি মাদার ভ্যাসেল পটুয়াখালীর কলাপাড়ায় ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে এসেছে। পায়রা বন্দরের ইনার অ্যাংকরেজ থেকে রাতেই পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে পৌঁছানোর পরপরই আনলোড শুরু করে পায়রা তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ।

এর আগে গত বৃহস্পতিবার (২২ জুন) দিবাগত রাত তিনটায় ইন্দোনেশিয়া থেকে এম ভি অ্যাথেনা জাহাজ ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে পায়রা বন্দরের ইনার চ্যানেলে অবস্থান করে। তখন জানানো হয় জাহাজ থেকে কয়লা খালাস করে কেন্দ্রে পৌঁছানো ও বিদ্যুৎ উৎপাদন শুরু করতে সর্বোচ্চ ৭২ ঘণ্টা সময় লাগতে পারে।

প্রকৌশলী শাহ আব্দুল হাসিব জানান, এ কয়লা দিয়ে ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিট চলে ৬ দিন। দুটি ইউনিট মাত্র তিনদিন চালানো সম্ভব। এর আগে কয়লা সংকটে গত ০৫ জুন বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ কেন্দ্রটি চালু হলে বিদ্যুতের ঘাটতি কিছুটা কমতে পারে।

উল্লেখ্য, ডলার সংকটে কয়লা আমদানি না হওয়ায় গত ২৫ মে বি পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর গত ৫ জুন দ্বিতীয় ইউনিটের উৎপাদনও বন্ধ হয়ে যায়। তখন সরকারের পক্ষে একাধিক ব্যক্তি জানিয়েছিলেন, দুই সপ্তাহের মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি ফের উৎপাদনে যাবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ