29 C
আবহাওয়া
৮:৪৭ পূর্বাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » আরবরা কেন ইসরায়েলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ নয়?

আরবরা কেন ইসরায়েলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ নয়?

আরবরা কেন ইসরায়েলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ নয়?

এটা বিস্ময়কর যে, আরব সরকারগুলো এবং নাগরিকরা গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত গণহত্যার বিরুদ্ধে কার্যকর কোন প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তুলে নি। ফিলিস্তিন অঞ্চলের প্রতিবেশি রাষ্ট্রগুলোও প্রায় নিরবতা পালন করছে।

তারা কেবল গাজা উপত্যকায়ই নয়, পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে চলমান গণহত্যার বিষয়েও অনেকাংশে উদাসীন রয়ে গেছে। আরব দেশের রাস্তাগুলো অপ্রত্যাশিতভাবে অনেক অনারব এবং অমুসলিম দেশের রাস্তার তুলনায় এখনও খুব শান্ত।

যদিও বিশ্বের সাধারণ রাষ্ট্র, সরকার, মুসলিম দেশের সরকার, নিরপেক্ষ পর্যবেক্ষকরা আরব সরকার এবং নাগরিকদের কাছ থেকে আরও কার্যকর প্রতিক্রিয়া আশা করেছিল।

আরব ও মুসলিম রাষ্ট্রগুলোর এই নিষ্ক্রিয়তার জন্য বেশ কয়েকটি প্রধান কারণ রয়েছে।

প্রথম গুরুত্বপূর্ণ কারণ হল আরব জনগণের পরিচয়ের পরিবর্তনঃ

ঐতিহ্যগতভাবে, আরব জনগণ চারটি পরিপূরক তথা প্রতিযোগী রাজনৈতিক পরিচয় উপভোগ করত। সংকীর্ণ থেকে সবচেয়ে ব্যাপক পর্যন্ত, সেগুলি ছিল বালাদিয়াহ (স্থানীয় বা উপ-জাতীয় পরিচয়), ওয়াতানিয়াহ (জাতীয়, রাষ্ট্রীয়-পর্যায়ের পরিচয়), কওমিয়া (বড় আকারের জাতিগত বা প্যান-আরবি পরিচয়), এবং দিনিয়াহ (ধর্মীয় বা ইসলামিক পরিচয়)। যদিও তাদের প্রাসঙ্গিকতা সময়ে সময়ে পরিবর্তিত হয়েছে, তারা প্রায় সমস্ত আরব সমাজের জন্য প্রাসঙ্গিক ছিল। প্যান-আরবি এবং ইসলামিক পরিচয় রাজনৈতিকভাবে বেশি প্রভাবশালী ছিল। অধিকাংশ আরবই আরব ও ইসলামিক বিষয়ে আগ্রহী ছিল। আরব এবং ইসলাম এই দুটি পরিচয়ের কেন্দ্রবিন্দুতে ছিল ফিলিস্তিন।

যাইহোক, ২০১১ সালে আরব বিদ্রোহ ও বিপ্লবের পরে এই পরিচয়গুলির প্রাসঙ্গিকতা অনেকাংশে পরিবর্তিত হয়েছে। শেষ দুটি পরিচয়ের গুরুত্ব (প্যান-আরবি এবং ইসলামিক) জাতীয় (রাষ্ট্রীয় স্তরের) এবং উপ-জাতীয়দের পক্ষে নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। পরিচয় উদাহরণস্বরূপ, উপসাগরীয় রাজ্যগুলির সরকারগুলি তাদের অতিপ্রয়োজনীয় জাতি-গঠনের প্রক্রিয়াগুলি সম্পূর্ণ করার জন্য সংকল্পবদ্ধ। একইভাবে, ইরাকি রাষ্ট্র আজকাল রাজনৈতিকভাবে জাতীয় পরিচয় এবং উপ-জাতীয় পরিচয়ের সমর্থকদের মধ্যে বিভক্ত। যদিও কিছু রাজনৈতিক অভিনেতা একটি স্বাধীন জাতীয় ইরাকি পরিচয়কে সমর্থন করে, কিন্তু অন্যরা নিজেদেরকে “শিয়া” হিসাবে পরিচয় দিতে পছন্দ করে, এইভাবে দেশটিতে বসবাসকারী সুন্নিদের আলাদা করে।

অবশেষে, আরব জনগণ আরব এবং ইসলামিক কারণ, অর্থাৎ ফিলিস্তিনি কারণকে খুব বেশি গুরুত্ব দেয়নি। অতএব, আরব জনগণ মূলত ফিলিস্তিনি জনগণের দুর্ভোগের প্রতি উদাসীন থাকে, কারণ তারা আর “অন্য আরব বা মুসলমানদের” বোঝা নিতে চায় না। অন্তত এই সময়ে আরব জনগণের মধ্যে অর্থপূর্ণ সংহতি নেই।

সমাজ অসংগঠিত

দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণটি হল সংগঠিত আরব নাগরিক প্রতিষ্ঠানের দমন। আরব অভ্যুত্থান ও বিপ্লবের সময় সবচেয়ে কার্যকর আন্দোলন এবং সামাজিক-রাজনৈতিক নেতৃত্ব ছিল মূলধারার ইসলামী সংগঠন। মুসলিম ব্রাদারহুড, যেটি আরব বিশ্বের বৃহত্তম সংগঠিত এবং ইসলামভিত্তিক নাগরিক সমাজের প্রতিষ্ঠান ছিল, এই অঞ্চলে বিপ্লব এবং গণতান্ত্রিক পরিবর্তনের অন্যতম প্রধান বাহক ছিল। অবাধ গণতান্ত্রিক নির্বাচনের পর এটি বেশ কয়েকটি আরব রাষ্ট্রে ক্ষমতায় এসেছে। যাইহোক, যদিও এটি সহিংসতার ব্যবহারকে অস্বীকার করে, হামাসের সাথে মুসলিম ব্রাদারহুডকে ২০১৪ সালে মিশরীয় সরকার এবং অন্যান্য বেশ কয়েকটি আরব রাষ্ট্র দ্বারা সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করা হয়েছিল।

ফলে তার ধারাবাহিকতায় হামাসের ওপর ইসরায়েলি নৃশংসতা নেমে আসে।
উপরন্তু, এটা সবার কাছে পরিষ্কার যে ইসরায়েলের গণহত্যামূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে যে কোনো প্রতিবাদ করলে সংশ্লিষ্ট সরকার কঠোর শাস্তি দেবে। সরকারগুলি যে কোনও সামাজিক দাবিকে চূর্ণ করতে বদ্ধপরিকর।

সে কারণে সরকারগুলি আরব রাস্তাগুলিতে বাহ্যিক ঘটনার প্রতিক্রিয়া থেকে বিরত রাখতে সক্ষম। উপরন্তু, ফিলিস্তিনি/আরব ইসলামিক-ভিত্তিক প্রতিরোধ আন্দোলন হামাসের ধ্বংসের জন্য আরব রাষ্ট্রগুলো খুশি।

অর্থনৈতিক দিক

তৃতীয়ত, অনেক আরব, যাদের প্রথম এবং প্রধান অগ্রাধিকার তাদের অর্থনৈতিক লাভ, তারা তাদের আরাম ও সম্পদ ত্যাগ করতে চায় না। তারা চায় না তাদের ব্যবসা ইহুদিবাদী ও তাদের সমর্থকদের দ্বারা ক্ষতিগ্রস্ত হোক। বেশিরভাগ আরব অভিজাতরা পশ্চিমা রাষ্ট্রগুলিতে ব্যবসা করে। আরব অভিজাতরা মূলত আন্তর্জাতিক ব্যবসায়িক চেইনের ওপর নির্ভরশীল, যা মূলত পশ্চিমা দেশগুলো দ্বারা প্রভাবিত। তারা এমন কিছু করতে চায় না যা তাদের ব্যবসা এবং আরামের ক্ষতি করবে। অতএব, তাদের একমাত্র অবদান হল মানবিক সহায়তা, যা অভাবী ফিলিস্তিনি জনগণের কাছে পাঠানো হয়।

পশ্চিমা প্রভাব

চতুর্থত, আরব সরকারগুলি পশ্চিমা রাষ্ট্রগুলির দ্বারা হুমকির সম্মুখীন। ইসরায়েলপন্থী বৈশ্বিক শক্তিগুলো ফিলিস্তিনপন্থী সরকার ও রাজনীতিকদের হুমকি দিয়ে আসছে। ইহুদিবাদী শাসকগোষ্ঠীর সমর্থকরা ফিলিস্তিনের প্রতি তাদের সমর্থনের জন্য বিশ্বব্যাপী প্রতিটি নেতৃত্বকে ভয় দেখায় এবং ইসরাইল বিরোধী অবস্থান গ্রহণ থেকে বিরত রাখে।

অন্য কথায়, এই নির্ভরতার কারণে কোনো আরব সরকার ইসরাইল ও তার সমর্থকদের বিরুদ্ধে আওয়াজ তুলতে সাহস পায় না। তাদের নিজ নিজ সামাজিক নেতাদের মতো, তারাও গাজার সর্বশেষ পরিস্থিতির দিকে একটি খরচ-মুক্ত নীতি অনুসরণ করে। যদিও তারা ফিলিস্তিনিদের মানবিক সহায়তা প্রদান করে, তারা ইসরায়েলি রাষ্ট্রের বিরুদ্ধে কোনো দৃঢ় পদক্ষেপ না নেওয়ার ব্যাপারে সতর্ক থাকে।

সব মিলিয়ে আরব সরকার ও জনগণ ইহুদিবাদী রাষ্ট্র ও তার সমর্থকদের বিরুদ্ধে দৃঢ় পদক্ষেপ নিতে নারাজ। তারা সামাজিকভাবে দুর্বল, অর্থনৈতিকভাবে দুর্বল এবং রাজনৈতিকভাবে ইসরায়েলি নৃশংসতার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে পর নির্ভরশীল। তবে ইয়েমেনের হুতি সম্প্রদায় ছাড়া। তবে এই নীরবতা চিরকাল স্থায়ী নাও হতে পারে, ফল্ট লাইনে জমে থাকা শক্তি একদিন বিস্ফোরণ ঘটাতে পারে।

লেখক: মুহিতিন আতামান, সামাজিক বিজ্ঞান বিশ্ববিদ্যালয়, আঙ্কারার আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন অধ্যাপক। তুরস্তের ডেইলি সাবাহ পত্রিকায় কলামটি প্রকাশিত।

বিএনএ, এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ