30 C
আবহাওয়া
১০:৩০ পূর্বাহ্ণ - মে ২৩, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমার জান্তা প্রধানের সঙ্গে সাক্ষাত বান কি মুনের

মিয়ানমার জান্তা প্রধানের সঙ্গে সাক্ষাত বান কি মুনের

মিয়ানমার জান্তা প্রধানের সাথে সাক্ষাত বান কি মুনের

বিশ্ব ডেস্ক :  জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন সোমবার(২৪ এপ্রিল) বিকেলে মিয়ানমার জান্তা প্রধান মিন অং হ্লাইং এবং দেশটির সাবেক রাষ্ট্রপতি উ থেইন সেইনের সাথে বৈঠকের পর মিয়ানমার ত্যাগ করলেও তিনি দেশটির কারাগারে বন্দী সাবেক নেতা দা অং সান সুচির সাথে দেখা করেননি। সূত্র: ইতাবতি নিউজ।

জাতিসংঘের সাবেক মহাসচিব রবিবার মিয়ানমারের রাজধানী নেপি তো তে সামরিক সরকারের আমন্ত্রণে পৌঁছেন।  জাতিসংঘের সাবেক মহাসচিব হলেন দ্য এল্ডার্সের ডেপুটি চেয়ারম্যান, নেলসন ম্যান্ডেলা দ্বারা প্রতিষ্ঠিত সাবেক বিশ্ব নেতাদের একটি দল যা শান্তির প্রচার এবং সংঘাত নিরসনে কাজ করে।

সোমবার, বান মিন অং হ্লাইং, জান্তার প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল মায়া তুন উ এবং পররাষ্ট্রমন্ত্রী উ থান সোয়ের সাথে দেখা করেন।

সূত্র জানিয়েছে যে বৈঠকে মিয়ানমারের রাজনৈতিক সংকট নিয়ে মূলত তাদের মধ্যে আলাপ আলোচনা হয়। মিয়ানমার সেনাবাহিনীর ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের মাধ্যমে দেশটির রাষ্ট্রক্ষমতা পুরোপুরি দখল করে নিয়েছে।

জাতিসংঘের সাবেক মহাসচিব বান প্রাক্তন রাষ্ট্রপতি ইউ থেইন সেইনের সাথেও আলাদা বৈঠক করেন, যিনি ২০১১-২০১৬ সাল পর্যন্ত একটি আধা-বেসামরিক সরকারের নেতৃত্ব দেন।

গত বছর, মিয়ানমারের জন্য জাতিসংঘের বিশেষ দূত নোলিন হেইজার দেশটিতে গিয়েছিলেন, কিন্তু ড অং সান সুচির সাথে দেখা করার সুযোগ থেকে বঞ্চিত হন। হেইজার পরে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তাকে সু চির সাথে দেখা করার অনুমতি না দেওয়া পর্যন্ত আর মিয়ানমার সফর করবেন না।

জাতিসংঘ মহাসচিব থাকাকালীন বান কি মুন বেশ কয়েকবার মিয়ানমার সফর করেছেন এবং জেনারেলদের সাথে আলোচনায় বিভিন্ন মাত্রায় সাফল্য পেয়েছেন।

২০০৯ সালে মিয়ানমার সফর করে তিনি দা অং সান সু চিকে মুক্তি দেওয়ার জন্য তৎকালীন জান্তা নেতা সিনিয়র জেনারেল থান শ্বেকে চাপ সৃষ্ঠি করেছিলেন কিন্তু জেনারেল নির্লজ্জভাবে গণতন্ত্রপন্থী ব্যক্তিত্বের সাথে দেখা করার কোন সুযোগ দেন নি।

বিএনএনিউজ২৪,এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ