29 C
আবহাওয়া
৪:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » মেয়াদ শেষ হলেও পুনরায় বিক্রি, লাখ টাকা জরিমানা

মেয়াদ শেষ হলেও পুনরায় বিক্রি, লাখ টাকা জরিমানা

মেয়াদ শেষ হলেও পুনরায় বিক্রি লাখ টাকা জরিমানা

বিএনএ,চট্টগ্রাম: দইয়ের মেয়াদ শেষ হলেও স্টিকার তুলে আবারও বিক্রি করতো নগরীর কাপ্তাই রাস্তার মাথা এলাকার মালতি এন্টারপ্রাইজ। শুধু মেয়াদোত্তীর্ণ দই নয়, তার দোকানে পাওয়া যেত অননুমোদিত রং, সোডিয়াম হাইড্রো সালফাইড বা হাইড্রোজও। সরকারি অনুমোদন না থাকলেও দীর্ঘদিন যাবত এসব পণ্য গোপনে বিক্রি করতো প্রতিষ্ঠানটি। তবে শেষ রক্ষা হলো না প্রতিষ্ঠানটির। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে সামনে আসে প্রতিষ্ঠানটির এসব তথ্য। অভিযানে মালতি এন্টারপ্রাইজকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

শুক্রবার (২৩ এপ্রিল) দিনব্যাপী নগরের বায়েজিদ, অক্সিজেন, কোয়াইশ, নয়ার হাট, কাপ্তাই রাস্তার মাথা, কামাল বাজার ও ষোলশহর এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ্, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান নেতৃত্ব দেন।

সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, মেয়াদ শেষ হয়ে যাওয়া দইয়ের স্টিকার তুলে আবার বিক্রির জন্য রাখা, অননুমোদিত রং ১৫ কেজি ও ৫ কেজি সোডিয়াম হাইড্রো সালফাইড বা হাইড্রোজ সংরক্ষণ করায় মালতি এন্টারপ্রাইজকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এ সময় ১২ কেজি দই, ১৫ কেজি বাসন্তী ও খুনি রং ও ৫ কেজি হাইড্রোজ ধ্বংস করা হয়। দোকান মালিক বিভিন্ন হোটেল রেস্তোরাঁয় এসব রং ও রাসায়নিক বিক্রির জন্য রাখার কথা স্বীকার করেছেন অধিদপ্তরের কর্মকর্তাদের কাছে।

নগরের বায়েজিদ থানার অক্সিজেন মোড়ের ওয়াফি স্টোরকে মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ৪ হাজার টাকা জরিমানা করা হয় এবং মেয়াদোত্তীর্ণ আটা ধ্বংস করা হয়। মূল্যতালিকা প্রদর্শন না করায় অক্সিজেন মোড়ের নাহিদা পোলট্রি ফার্মকে ৩ হাজার টাকা, নয়ার হাটের ইসলাম সওদাগরের মাংসের দোকানকে ২ হাজার টাকা, বিসমিল্লাহ্ পোলট্রিকে ৩ হাজার টাকা এবং মোশতাকের মাংসের দোকানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে সরকার নির্ধারিত দাম অমান্য করে বাড়তি দামে এলপিজি গ্যাস (১২ দশমিক ৫ কেজি) বিক্রি করায় ফারুক ইলেক্ট্রনিক্সকে ১ হাজার জরিমানা করা হয়।

কাপ্তাই রাস্তার মাথা এলাকার মেসার্স আফতাব এন্ড সন্সকে অননুমোদিত রং সংরক্ষণ ও মূল্যতালিকা না রাখায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় ৫শ গ্রাম অননুমোদিত রং ধ্বংস করা হয়।

এদিকে কাঁচা বাজার পরিদর্শনকালে ভোক্তা সাধারণের মাঝে ভোক্তা অধিকার বিষয়ক লিফলেট বিতরণ করা হয়। পাশাপাশি বিক্রেতাদের মাস্ক পরিধান করতে, ক্রেতাদের মাস্ক পরিধান করে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয় এবং পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রতারিত হলে অধিদপ্তরের হটলাইন নম্বর ১৬১২১-এ অভিযোগ জানাতে অনুরোধ করা হয়।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ