33 C
আবহাওয়া
৩:৪৭ অপরাহ্ণ - জুন ১৩, ২০২৪
Bnanews24.com
Home » ‘হুজুর কেবলারাই সমাজকে নিয়ন্ত্রণ করছে অদৃশ্য হাতে’

‘হুজুর কেবলারাই সমাজকে নিয়ন্ত্রণ করছে অদৃশ্য হাতে’

‘হুজুর কেবলারাই সমাজকে নিয়ন্ত্রণ করছে অদৃশ্য হাতে’

বিএনএ, চবি : ‘আমাদের চারপাশে যেসব নেতারা আছে, এই হুজুর কেবলারাই সমাজকে নিয়ন্ত্রণ করছে অদৃশ্য হাতে। তারা নিজেদেরকে প্রভু মনে করে, আর সবাইকে দাস মনে করে।’ বৃহস্পতিবার (২৪ মার্চ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘আবুল মনসুর আহমদের হুজুর কেবলা ও প্রাসঙ্গিক ভাবনা’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেছেন।

চবি বাংলা বিভাগ আয়োজিত সেমিনারে বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলীর সঞ্চালনায় ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আহমেদ মাওলা। বিশেষ অতিথি ছিলেন কবি ও আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের আহ্বায়ক ইমরান মাহফুজ।

এসময় বক্তারা বলেন, আমাদের যাবতীয় আসনগুলোতে এখন হুজুর কেবলারা বসে আছে। তারা নিজেদেরকে প্রভু মনে করেন, আর সবাইকে দাস মনে করে। আমাদের চারপাশে যেসব নেতারা আছে, এই হুজুর কেবলারাই সমাজকে নিয়ন্ত্রণ করে অদৃশ্য হাতে। এটাই হচ্ছে আবুল মনসুর আহমদের হুজুর কেবলা গল্পের প্রাসঙ্গিকতা ও সমকালীন ভাবনা।

তারা বলেন, উপনিবেশ বিদায় নিয়েছে, কিন্তু উপনিবেশিক ব্যবস্থা পরিবর্তন হয়নি। যদি দেশকে এগিয়ে নিতে হয় তাহলে তারুণ্যের শক্তি লাগবে। কিন্তু রাষ্ট্র এই পরিকল্পনা নেয়নি। শিক্ষিতদের মধ্যকার বেকারত্ব রাষ্ট্রের ব্যর্থতা। এসময় চৌদ্দগ্রাম উপজেলার নির্বাহী কর্মকর্তা এসএম মনজুরুল হক ও বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ২৪.কম/নবাব/এনএএম

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

Loading


শিরোনাম বিএনএ