31 C
আবহাওয়া
৫:৫২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ৫ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

৫ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

৫ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

বিএনএ ঢাকা:  আগামি ৫ জানুয়ারি থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইন আবেদন কার্যক্রম  শুরু হবে। আবেদন করা যাবে ২২ জানুয়ারি পর্যন্ত। একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

একাদশ শ্রেণির আবেদনের ফল তিন ধাপে দেয়া হবে। প্রথম ফল প্রকাশ করা হবে ১৯ ফেব্রুয়ারি। সর্বশেষ ফল দেয়া হবে ২৪ ফেব্রুয়ারি। ভর্তির সব প্রক্রিয়া শেষ করা হবে ২৮ ফেব্রুয়ারি।

সভা সূত্রে জানা গেছে, ভর্তি নীতিমালা চূড়ান্ত অনুমোদনে আগামি রোববার শিক্ষা মন্ত্রণালয়ে ফাইল পাঠাবে ঢাকা বোর্ড। নীতিমালায় এবারও শিক্ষা মন্ত্রণালয় নামে একটি কোটায় ২ শতাংশ শিক্ষার্থী ভর্তির বিধান যুক্ত করা হয়েছিল। কিন্তু শিক্ষামন্ত্রীর আপত্তির কারণে সেটি বাতিল হয়ে গেছে।

আগে এবার একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ছিল ২২ বছর। এবার এ শর্ত তুলে দেয়া হয়েছে। সাধারণ, কারিগরি ও মাদ্রাসা বোর্ড থেকে ২০১৯ সালের আগে পাস করা শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বোর্ডের অনুমতি নিয়ে ভর্তি হবে। ২০১৯ থেকে ২০২১ সালের পাস করা শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

এবারও যথারীতি চার্চ পরিচালিত হলিক্রস কলেজ, নটরডেম কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে।

এদিকে, প্রধানমন্ত্রী মালদ্বীপ থেকে দেশে ফেরার পর এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হবে বলে জানা গেছে। তবে, শিক্ষা বোর্ডগুলো ২৯ বা ৩১ ডিসেম্বর ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ