35 C
আবহাওয়া
৭:৪৭ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » শাহ মোহাম্মদ বদিউল আলম রচনা সমগ্র প্রকা‌শের দাবী

শাহ মোহাম্মদ বদিউল আলম রচনা সমগ্র প্রকা‌শের দাবী


উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে পূর্ববঙ্গ ও চট্টগ্রামের যে সমস্ত দেশপ্রেমিক কৃতী মানুষগণ ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করে৯ নিজেদের জীবন মহান স্বাধীনতার জন্য উৎসর্গ করেছেন, তাঁদের জীবনকর্ম ও আদর্শ আমাদের নবপ্রজন্মের কাছে উন্মোচনের লক্ষ্যে তাঁদের জীবন ও কর্ম জাতীয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির দাবি জানানো হয়।

হযরত শাহ মোহাম্মদ বদিউল আলম ( রহঃ) এর ৯২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সেমিনার
হযরত শাহ মোহাম্মদ বদিউল আলম ( রহঃ) এর ৯২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সেমিনার

ব্রিটিশবিরোধী আন্দোলনের পুরোধা ব্যক্তি ও বৃটিশ বিরোধী সংগ্রামে কারাবরনকারী জননেতা, চট্টলগৌরব, ইংরেজি দৈনিক ‘ দি মোহামেডান অবজারভার ‘ পত্রিকার সম্পাদক,মরমী কবি ডিপুটি শাহসুফি হযরত শাহ মোহাম্মদ বদিউল আলম ( রহঃ) এর ৯২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ইতিহাস চর্চা পরিষদের সেমিনারে বক্তারা উপরোক্ত দাবি জানান।

প্রবীন সাংবাদিক, কথাসাহিত্যিক রুখসানা জামান সানু
প্রবীন সাংবাদিক, কথাসাহিত্যিক রুখসানা জামান সানু

এ সময় বক্তারা আরো বলেছেন, পূর্ববঙ্গের চট্টগ্রামের কালজয়ী কৃতী মানুষ বিপ্লবী হাবিলদার রজব আলী, বিপ্লবী মাস্টারদা সূর্য সেন, কাজেম আলী মাস্টার, মনিরুজ্জামান ইসলামাবাদী, ডিপুটি শাহ মোহাম্মদ বদিউল আলম, আবদুল হামিদ ফখরে বাংলা, কবিয়াল করিম বকস, বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদার, মওলভী সৈয়দ সোলতান, বিপ্লবী কল্পনা দত্ত, বিপ্লবী তারকেশ্বর দস্তিদারসহ এই অঞ্চলের ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশ নেয়া ও ব্রিটিশবিরোধী আন্দোলনের সক্রিয় ব্যক্তিদের জীবন ও কর্ম আমাদের এই প্রজন্মের কাছে তুলে ধরার জন্য ইতিহাস লেখক, গবেষক, কবি-সাহিত্যিকদের আরও অধিকতর সক্রিয় ভূমিকা নিতে হবে।

সেমিনারে বক্তারা ডিপুটি শাহ মোহাম্মদ বদিউল আলমের কালজয়ী মুল্যবান লেখা বই গুলোর প্রাণ্ডুলিপি থেকে বাংলা একাডেমি ‘ শাহ মোহাম্মদ বদিউল আলম রচনা সমগ্র ‘ শিরোনামে বের করার জন্য দাবী জানানো হয়।  রবিবার (২১ আগস্ট ২০২২, রবিবার) বিকেলে দারুল সালাম আর্কেটের গণস্বাস্থ্য হোমিও অডিটরিয়ামে বাংলাদেশ ইতিহাস চর্চা পরিষদের সভাপতি ইতিহাসবেত্তা সোহেল মো. ফখরুদ-দীনের সভাপতিত্বে এই সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় কবিতা মঞ্চের সভাপতি কবি মাহামুদুল হাসান নিজামী।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  শান্ত-মরিয়াম ইউনিভার্সিটি’র সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এম মিজানুর রহমান ( মিজান) মুন্সী ।

উদ্বোধন করেন বিশিষ্ট লেখক কবি নজরুল ইসলাম বাঙালী। ভারত উপমহাদেশের মুসলমান কর্তৃক প্রকাশিত ইংরেজিতে প্রথম দৈনিক পত্রিকা দি মোহামেডান অবজারভার সম্পাদক ডিপুটি হযরত শাহ মোহাম্মদ বদিউল আলম (রাহঃ) এর জীবন ও কর্মের উপর গবেষণা প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ ইতিহাস চর্চা পরিষদের সাধারন সম্পাদক মোহাম্মদ নাজমুল হক শামীম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব এরশাদ হোসেন খান, মৎস্য অধিদপ্তরের প্রাক্তন পরিচালক বীর মুক্তিযোদ্ধা কবি সিরাজুল করিম, বিশিষ্ট মানবাধিকার ব্যক্তিত্ব ও লেখক ড. শরীফ সাকী, বহুমাত্রিক লেখক, মানবাধিকার সংগঠক,প্রবীন সাংবাদিক, কবি সৈয়দা রুখসানা জামান সানু, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক ও লেখক খায়রুল আলম, বিশিষ্ট কবি আতিক হেলাল, বিশিষ্ট চিকিৎসক ডা. এস এম সরওয়ার, কবি শিহাব রিফাত আলম, বদিউল এহেসান, সাংবাদিক-কবি আজম পাঠোয়ারী, কবি অসীম ভট্টাচার্য, বাংলাদেশ টেলিভিশনের শিল্পী আঁখি আলম, সাংবাদিক-প্রাবন্ধিক নুর মোহাম্মদ রানা, কবি রবিউল আলম রবি, আদিলুর জামান, এইচ এম হাসান মাহমুদ, সাব্বির আহমদ, নাছির হোসেন অপি, ওস্তাদ আলম মাহমুদ, শামসুল আলম কাজল, মৌলানা জহিরুল ইসলাম জাহেরী, বিটিভির গীতিকার ও সুরকার মো. এনামুল হক মুকুল, সংগীতশিল্পী ইমতিয়াজ আয়মান, মরমি লেখক ও সুফী গবেষক, কবি নায়লা পাইলট, কবি মোজাম্মেল হক, কবি গোলাম মাওলা, সালমা আক্তার লিজা, কবি প্রীতি সারমান, মোহাম্মদ আদিল, কবি ও গবেষক মো. আবদুল আলীম, কবি জুলিয়াস খান, মো. বেল্লাল হাওলাদার, সোহেল আহমদ, মনজুরুল ইসলাম, হারুনুর রশিদ, ইউসুফ রেজা, কবি জাগ্রত হিরো মাইনুদ্দিন, সোহা মনি মিষ্টি প্রমুখ।

সেমিনার শেষে মরমী সংগীতের আসরে বিশিষ্ট সংগীত শিল্পী বৃন্দ গান পরিবেশন করেন।

Loading


শিরোনাম বিএনএ