36 C
আবহাওয়া
১২:০২ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » চবি’র ম্যারাথন প্রতিযোগিতায় নিষেধাজ্ঞা দিলো আদালত

চবি’র ম্যারাথন প্রতিযোগিতায় নিষেধাজ্ঞা দিলো আদালত

আদালত।

বিএনএ, চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আয়োজনে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যারাথনে নিষেধাজ্ঞা জারি করেছে আদালত। চট্টগ্রামের সহকারী জজ আদালতের ভারপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট মুজিবুর রহমান এ আদেশ জারি করেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ‘রান বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতাকে অবৈধ ঘোষণা করে নিষেধাজ্ঞা দেয় চট্টগ্রাম আদালত।

জানা যায়, চবি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এলামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কেএম ফজলুল হক এটি বন্ধে বাদী হয়ে আদালতে আবেদন করেন। বাদী ফজলুল হকের করা আবেদনকে আমলে নিয়ে আদালত নিষেধাজ্ঞা জারি করে। এতে বাদী ফজলুল হক সাতজনকে বিবাদী করেন। বিবাদীরা হলো, ‘রান বাংলাদেশ’ এর রেস ডিরেক্টর সাজনান মোহাম্মদ, ইভেন্ট ডিরেক্টর এমএ আশেক চৌধুরী, প্রোগ্রাম ডিরেক্টর সাজেদুল হাসান ও মো. ইমতিয়াজ আহমেদ, চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, রেজিস্ট্রার কেএম নূর আহমদ এবং প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।

বাদিপক্ষের আইনজীবী মো. হাসান মুরাদ বলেন, ‘রান বাংলাদেশ কতৃক আয়োজিত এই ম্যারাথনকে অবৈধ বলেছে আদালত। কারণ হিসেবে আদালত বলেছে করোনার আগে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এলামনাই অ্যাসোসিয়েশন বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ম্যারাথন আয়োজনের অনুমতি নেওয়া হয়। তবে করোনাতে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হলে এই প্রতিযোগিতা আয়োজন বন্ধ রাখা হয়। করোনার পরে বিশ্ববিদ্যালয় চালু এই ম্যারাথন প্রতিযোগিতা আয়োজনের পুনরায় উদ্যোগ নেওয়া হয়।

কিন্তু, বিপত্তি সৃষ্টি করে ‘রান বাংলাদেশ’ নামক সংগঠনটি। তারা কৌশলে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে এই প্রতিযোগিতা আয়োজন করার অনুমোদন নেয়। যা একপ্রকার অবৈধ। তাছাড়া, ‘রান বাংলাদেশ’ পরবর্তীতে অনুমতি গ্রহণ নিয়ছে।

তিনি আরও বলেন, বিচারপতি সবদিক বিবেচনায় এ নিষেধাজ্ঞা দিয়েছেন। কেননা প্রোগ্রামটি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এলামনাই অ্যাসোসিয়েশনের ব্রেইন চাইল্ড। এই আবেদনের বাদী হলো চবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এলামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কেএম ফজলুল হক রাসেল। বিবাদী হলো সাতজন।

আগামি ২৪ ফেব্রুয়ারি রান বাংলাদেশের এটি আয়োজনে সন্দেহজনক মনে করেই এ অস্থায়ী  নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বিএনএ/ সুমন বাইজিদ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ