31 C
আবহাওয়া
৪:৩৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সর্বজনীন পেনশন ব্যবস্থা কেমন হবে জানালেন অর্থমন্ত্রী

সর্বজনীন পেনশন ব্যবস্থা কেমন হবে জানালেন অর্থমন্ত্রী


বিএনএ ডেস্ক, ঢাকা: ১৮ থেকে ৫০ বছর বয়সি বাংলাদেশি নাগরিকদের জন্য সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করতে যাচ্ছে সরকার। বিদেশ থাকা বাংলাদেশিদের জন্যও একই সুযোগ রাখা হচ্ছে।

আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যে এ ব্যবস্থা চালু করা সম্ভব হবে। শুরুতে এটি ঐচ্ছিকভাবে রাখা হলেও পরে সবার জন্য বাধ্যতামূলক করার কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী আরও বলেন, পেনশন ব্যবস্থার আওতায় গঠিত তহবিলে যারা যে পরিমাণ চাঁদা দেবেন, ওই তহবিলে সমপরিমাণ চাঁদা দেবে সরকারও। পেনশন ব্যবস্থা ব্যবস্থাপনার জন্য আলাদা একটি কর্তৃপক্ষ গঠন করা হবে।

অর্থমন্ত্রী বলেন, পেনশন তহবিল বিভিন্ন জায়গায় বিনিয়োগ করবে কর্তৃপক্ষ। বিনিয়োগ থেকে যে মুনাফা আসবে, তাও পেনশনধারীদের মধ্যে বিতরণ করা হবে।

পেনশন ব্যবস্থা কবে চালু হবে এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ছয় মাস থেকে এক বছরের মধ্যেই চালু করা সম্ভব। তবে আগে আইন প্রণয়ন ও আলাদা একটি কর্তৃপক্ষ গঠন করা হবে।

প্রতি মাসে কত টাকা জমা দিতে হবে এবং কত টাকা করে পেনশন পাওয়া যাবে এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানাননি অর্থমন্ত্রী। সর্বজনীন পেনশন ব্যবস্থা বাস্তবায়ন করতে বিশ্বের সর্বশ্রেষ্ঠ পদ্ধতিগুলো অনুসরণ করা হবে বলেও জানান অর্থমন্ত্রী।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ