26 C
আবহাওয়া
৪:১৫ পূর্বাহ্ণ - এপ্রিল ১৭, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধ শুরুর পর প্রথম বিদেশ সফরে ওয়াশিংটনে জেলেনস্কি

যুদ্ধ শুরুর পর প্রথম বিদেশ সফরে ওয়াশিংটনে জেলেনস্কি


বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনের বিরুদ্ধে গত ফেব্রুয়ারিতে রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই প্রথম কোন বিদেশ সফরে যুক্তরাষ্ট্রের পথে রয়েছেন। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রেসিডেন্ট জেলেনস্কি এক টুইটে জানিয়েছেন, তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসেও বক্তৃতা দেবেন। তিনি আশা করছেন, এই সফরের মাধ্যমে ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা আরও শক্তিশালী হবে।

এর আগে হোয়াইট হাউজ জানিয়েছিল, এই সফরের সময় ইউক্রেনকে নিরাপত্তা সহযোগিতা দেয়ার জন্য একটি বেশ গুরুত্বপূর্ণ নতুন পরিকল্পনা ঘোষণা করবেন দুই দেশের নেতৃবৃন্দ। একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, এর মধ্যে ইউক্রেনকে অত্যাধুনিক প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র দেয়ার কথাও রয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি কখন এবং কিভাবে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করছেন, সেটি প্রকাশ করা হচ্ছে না তার নিরাপত্তার কথা বিবেচনা করে। সফর শুরু হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে এর কথা ঘোষণা করা হয়।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্র হচ্ছে ইউক্রেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র। যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ইউক্রেনকে ৫ হাজার কোটি ডলারের মানবিক, আর্থিক এবং নিরাপত্তা সহায়তা দিয়েছে। বিশ্বের অন্য যে কোন দেশের তুলনায় এটি অনেক বেশি।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ