29 C
আবহাওয়া
৯:৩৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে টিভি নাটকে নারী নিষিদ্ধ করলো তালেবান!

আফগানিস্তানে টিভি নাটকে নারী নিষিদ্ধ করলো তালেবান!

আফগানিস্তানে টিভি নাটকে নারী নিষিদ্ধ করলো তালেবান!

বিএনএ বিশ্ব ডেস্ক: আফগানিস্তানে এবার টেলিভিশন নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করেছে তালেবান সরকার। সেইসঙ্গে নারী সাংবাদিক ও উপস্থাপকদের হিজাব পরে পর্দায় উপস্থিত হতে বলা হয়েছে। তবে কোন ধরনের হিজাব পরতে হবে তা বলা হয়নি। এসব তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

পাশাপাশি বেশকিছু নির্দেশনা দিয়েছে তালেবান, সেগুলো হলো,  শরিয়া আইনের বিরুদ্ধে যায় এমন সিনেমা নিষিদ্ধ থাকবে। সিনেমার দৃশ্যে পুরুষের অনাবৃত শরীর দেখানো যাবে না। কমেডি ও বিনোদনমূলক শো’তে ধর্মকে অবজ্ঞা করা যাবে না। আফগানদের কাছে আক্রমণাত্মক বিবেচিত হয় এমন সবকিছু নিষিদ্ধ থাকবে। যেসব বিদেশি ফিল্ম বিদেশি মূল্যবোধ প্রচার করে সেগুলো সম্প্রচার করা যাবে না।

সাংবাদিকরা বলেছেন, তালেবান নতুন এসব নিয়ম অস্পষ্ট এবং সেগুলোর ব্যাখ্যা থাকা দরকার। তালেবান নেতারা ক্ষমতা নিয়ন্ত্রণে নেয়ার পর নারীদের অধিকার বাস্তবায়নে নানা পদক্ষেপের প্রতিশ্রুতি দিলেও সেগুলো এখন দৃশ্যমান হচ্ছে না। বরং একের পর এক নিয়ম জারি করা হচ্ছে।

উল্লেখ্য, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে তালেবানের শাসনকালে নারীদের অধিকার নিয়ে ব্যাপক আলোচনা হয়েছিল। এবারও তালেবানের নতুন সরকার একই পথে হাঁটছে। যদিও তালেবান নারী ও শিশুদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে সেগুলোর বাস্তবায়ন না করে উল্টো পথে হাঁটছে তালেবান সরকার। কয়েক মাস আগে বিশ্ববিদ্যালয়ে পুরুষের সঙ্গে একসঙ্গে বসে নারীদের শিক্ষা অর্জন নিষিদ্ধ করেছিল তালেবান।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ