29 C
আবহাওয়া
১২:৩৯ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া

কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া

আবহাওয়া

বিএনএ ডেস্ক: দেখতে দেখতে রমজান মাস শেষ হয়ে গেল। পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার পর খুশির জোয়ারে ভাসছে সারা দেশ। শনিবার সারা দেশে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ঘরে ঘরে চলছে ফিরনি-পায়েসের আয়োজন। মেহেদিতে হাত রাঙিয়েছে কিশোরী-তরুণীরা। সকালে নতুন জামা-জুতো-টুপি পরে সদলে ঈদগাহ কিংবা মসজিদের দিকে ছুটছে শিশু-কিশোর, তরুণ-যুবক, বৃদ্ধরা। ঘরে ঘরে এখন আনন্দের বন্যা। এই আনন্দে হানা দিতে পারে বৃষ্টি।

৪ এপ্রিল থেকে টানা তাপদাহে হাঁপিয়ে উঠেছে দেশের মানুষ। প্রচণ্ড গরমের মধ্যে সিয়াম সাধনা অত্যন্ত কষ্টকর ছিল। টানা ১৭ দিন দেশের বিভিন্ন জেলায় মৃদু, মাঝারি, তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ বিরাজমান ছিল। এ অবস্থায় শুক্রবার দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত শুরু হয়। শনিবার ঈদুল ফিতরের দিন ৮ বিভাগের ৬৪ জেলাতেই বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর আবহাওয়াবিদ আব্দুল হামিদ জানান, আগামীকাল শনিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগসমূহে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এদিকে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, আগামী ২৪ঘণ্টার মধ্যে দেশে ৬৪ জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানিয়েছিলেন, শনিবার ও রবিবার দেশের প্রায় সব বিভাগের সব জেলাতেই বৃষ্টিপাত হবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, শুক্রবার ঢাকা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফরিদপুরে ৩৭ ডিগ্রি। সর্বনিম্ন নিকলিতে ২২.২ ডিগ্রি। রাজশাহী বিভাগে সর্বোচ্চ ছিল রাজশাহী জেলায় ৩৮.৪ ডিগ্রি ও সর্বনিম্ন বগুড়ায় ২৭ ডিগ্রি। রংপুর বিভাগের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৫ ও সর্বনিম্ন তেঁতুলিয়ায় ৩১.১ ডিগ্রি। ময়মনসিংহ বিভাগে সর্বোচ্চ ময়মনসিংহ জেলায় ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন নেত্রকোনায় ২১ ডিগ্রি। সিলেট বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩০.২ ও সর্বনিম্ন সিলেটে ২০.৯ ডিগ্রি। চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল বান্দরবানে ৩৪.৬ ডিগ্রি ও সর্বনিম্ন টেকনাফে ২২ ডিগ্রি। খুলনা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪০.২ ও সর্বনিম্ন চুয়াডাঙ্গায় ২৭ ডিগ্রি ও বরিশাল বিভাগের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বরিশালে ৩৪.৪ ও সর্বনিম্ন পটুয়াখালীতে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ