29 C
আবহাওয়া
৮:৪৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ভাষা শহীদদের স্মরণে কুবিতে ৫২ কিলোমিটার সাইক্লিং

ভাষা শহীদদের স্মরণে কুবিতে ৫২ কিলোমিটার সাইক্লিং


বিএনএ, কুবি: বায়ান্নর ভাষা শহীদদের স্মরণে ৫২ কিলোমিটার সাইক্লিং করে ব্যতিক্রম অমর একুশ উদযাপন করলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৬ সাইক্লিষ্ট। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের গেইট থেকে শুরু করে বেলতলী-পদুয়ার বাজার বিশ্বরোড- লালমাই- বরুড়া- বাতাইছড়ি- কালিরবাজার- কোটবাড়ি হয়ে রাত ৯ টায় ক্যাম্পাসে ফিরেন তারা।

এ যাত্রায় যারা ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ফারহাদুল ইসলাম খান, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের জুবায়দা ফৌজিয়া নদী, একই বিভাগের রাজিব সরকার, শিবলি রহমান, নৃবিজ্ঞান বিভাগের জাহিদ ভুইয়া, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার স্টাফ শরীফুল ইসলাম ফারাবী।

সাইক্লিষ্ট জুবায়দা ফৌজিয়া নদী বলেন, ভাষার প্রসার আপনা-আপনি হয় না। যোগাযোগের ক্ষেত্রে প্রায়োগিক কার্যকরিতার ওপর নির্ভর করে ভাষার প্রসার। মানুষে মানুষে যোগাযোগের যেমন একটা মানবীয় দিক আছে, তেমনি আছে অর্থনৈতিক বাধ্যবাধকতা। পরিবার ও সমাজে মানবিক সম্পর্কের কারণে যেমন আমাদের ভাষার প্রয়োগ দরকার হয়, তেমনি অর্থনৈতিক লেনদেনের জন্যও প্রয়োজন হয় ভাষার। তাই নিজ ভাষায় কথাবলার গুরুত্ব বাড়াতে হবে। জোর দিতে হবে আঞ্চলিক ভাষার প্রতিও। আমাদের এই সাইক্লিং ভাষা শহীদদের উৎসর্গ করেছি।

সাইক্লিষ্ট শরিফুল ইসলাম ফারাবী বলেন, ৫২ ভাষা শহীদদের স্মরণে আমি এই সাইকেল রাইডে অংশগ্রহণ করতে পেরে খুবই আনন্দিত। সম্মান জানাই সে সকল শহীদদের যাদের আত্মত্যাগে পেয়েছি আমার মাতৃভাষা। ভাষার মাসে পরিহার করি ভাষার অপব্যবহার, সম্মান করি পৃথিবীর সকল ভাষাকে। ভালো থাকুক আমার মাতৃভাষা।

বিএনএ/ হাবিবুর রহমান,বিএম

Loading


শিরোনাম বিএনএ