31 C
আবহাওয়া
২:৪২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ভর্তুুকি থেকে বিদ্যুৎ ও জ্বালানি খাতকে বের হতে হবে : প্রধানমন্ত্রী

ভর্তুুকি থেকে বিদ্যুৎ ও জ্বালানি খাতকে বের হতে হবে : প্রধানমন্ত্রী


বিএনএ ডেস্ক, ঢাকা: ভর্তুুকি ব্যবস্থা থেকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ধীরে ধীরে বেরিয়ে আসার উপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার রাজধানীর এনইসি সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভার্চুয়ালি একনেক সভায় যোগ দেন তিনি।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, প্রধানমন্ত্রী বলেছেন, ভর্তুকি একটি গুরুতর বিষয় এবং আমাদের অবশ্যই এই ভর্তুকি ব্যবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। প্রক্রিয়াটি শুরু হবে এবং এটি ধীরে ধীরে করতে হবে।

এম এ মান্নান বলেন, সভায় মোট দশটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এই দশ প্রকল্পের বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৮০৪ কোটি ১০ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৮ হাজার ৫১৫ কোটি ৮৭ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ১৬৭ কোটি ৪৫ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন থাকবে ১২০ কোটি ৭৮ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী বলেন, ৫জি’র উপযোগি ট্রান্সমিশন নেটওয়ার্ক শক্তিশালীকরণে ১ হাজার ৫৯ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। সারাদেশে নিরবচ্ছিন্ন সর্বাধুনিক টেলিযোগাযোগ ও আধুনিক ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা পৌঁছে দেওয়া এই প্রকল্পের মূল উদ্দেশ্য। বিটিসিএল জানুয়ারি ২০২২ হতে ডিসেম্বর ২০২৪ মেয়াদে সমগ্র দেশে প্রকল্পটি বাস্তবায়ন করবে। একইসাথে দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ ত্বরান্বিত করার উপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী ।

ব্রিফিংয়ে একনেক সভায় প্রধানমন্ত্রীর দেওয়া কিছু অনুশাসনের কথা তুলে ধরে এম এ মান্নান বলেন, হাসপাতালগুলোতে আধুনিক মেশিন ও যন্ত্রপাতি ভালভাবে পরিচালনার স্বার্থে প্রয়োজনীয় জনবল প্রস্তুত রাখতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ প্রদান করেছেন। যেসব জেলায় এই মুহূর্তে নভোথিয়েটার নেই, সেসব জেলায় একটি বড় প্রকল্পের আওতায় নভোথিয়েটার স্থাপনের জন্য প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেন।

প্রধানমন্ত্রী সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোতে নিজস্ব বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার লক্ষ্যে তাদেরকে উদ্বুদ্ধ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। বরগুনা জেলায় ম্যানগ্রোভ বন সম্প্রসারণের পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেন শেখ হাসিনা।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, চলতি ২০২১-২২ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৩ দশমিক ২১ শতাংশ, যা এর আগের অর্থবছরের একই সময়ে ছিল ২৮ দশমিক ৪৫ শতাংশ। মন্ত্রী বলেন, সকলের কঠোর পরিশ্রম ও প্রধানমন্ত্রীর দৃঢ় সিদ্ধান্ত গ্রহণের ফলে এটা সম্ভব হয়েছে।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পের মধ্যে আছে, ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প: জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক (এন-৪) ৪-লেন মহাসড়কে উন্নতীকরণ (৩য় সংশোধিত) প্রকল্প এবং ‘ভূমি অধিগ্রহণ ও ইউটিলিটি স্থানান্তর প্রকল্প: সাপোর্ট টু ঢাকা (কাঁচপুর)-সিলেট-তামাবিল মহাসড়ক চার লেনে উন্নীতকরণ এবং উভয় পাশে পৃথক সার্ভিস লেন নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্প।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘১৫টি সরকারি হাসপাতালে হাসপাতাল ভিত্তিক চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা’ প্রকল্প। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, খুলনা স্থাপন’ প্রকল্প। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘ইন্টিগ্রেডেট কমিউনিটি বেসড সেন্টার ফর চাইল্ড কেয়ার, প্রোটেকশন এন্ড সুইম-সেফ ফ্যাসিলিটিজ’ প্রকল্প। পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘বরগুনা জেলাধীন পোল্ডার ৪১/৬ এ, ৪১/৬ বি ও ৪১/৭ এ পুনর্বাসন এবং বেতাগী শহরসহ অন্যান্য ঝুঁকিপূর্ণ অংশ বিষখালী ও পায়রা নদীর ভাঙ্গন হতে প্রতিরক্ষা’ প্রকল্প এবং ‘ভোলা জেলার মুজিব নগর ও মনপুরায় উপকূলীয় বাঁধ পুনর্বাসন, নিস্কাশন ব্যবস্থার উন্নয়ন ও তীর সংরক্ষণ (১ম পর্যায়)’ প্রকল্প। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর-এ ২টি মর্ডান ফায়ার স্টেশন স্থাপন’ প্রকল্প এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘স্মার্ট প্রি-পেমেন্ট মিটিং প্রোজেক্ট ইন ডিস্ট্রিবিউশন জোনস অব বিপিডিপি’ প্রকল্প।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ