32 C
আবহাওয়া
১২:৩৬ অপরাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ১০০০ বিলিয়ন ডলারের খনিজ তালেবানের দখলে

১০০০ বিলিয়ন ডলারের খনিজ তালেবানের দখলে

১০০০ বিলিয়ন ডলারের খনিজ তালেবানের দখলে

।। ওসমান গনী।।

তালেবানরা  বিশাল পরিমাণ খনিজ সম্পদের উপরে বসে আছে । আফগান বিশ্লেষকরা স্বভাবতই প্রশ্ন তুলেছেন, দেশটির বিপুল খনিজ সম্পদের কী হবে?বিশ্বের সবচেয়ে গরিব দেশের একটি আফগানিস্তান হলেও খনিজ সম্পদের দিক থেকে একথা খাটে না।

দশ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে পরিচালিত একটি ভূতাত্ত্বিক তদন্তের ভিত্তিতে অনুমান করা হয়েছে যে আফগানিস্তানের খনি এবং প্রাকৃতিক সম্পদের মোট মূল্য ১০০০ বিলিয়ন মার্কিন ডলার।  মাটির নিচে থাকা এই খনিজ আফগানিস্তানের অর্থনৈতিক চিত্র পুরোপুরি বদলে দেওয়ার জন্য যথেষ্ট হলেও তা সম্পদে রূপান্তরিত করতে পারেনি যুদ্ধপীড়িত দেশটি।

আফগানিস্তানের মাটির নিচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে লোহা, তামা ও সোনা। গুরুত্বপূর্ণ ধাতু লিথিয়ামের মজুদ বিশ্বে আফগানিস্তানেই সবচেয়ে বেশি বলে ধারণা করা হয়।এত খনিজ সম্পদ থাকা সত্বেও  আফগানিস্তানে ৯০ শতাংশ মানুষ এখনও দারিদ্র্যসীমার নিচে। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ২০২০ সালে উত্থাপিত এক প্রতিবেদন অনুযায়ী, তাদের দৈনিক আয় ২ ডলারের কম।

বিশ্ব ব্যাংক তার সর্বশেষ প্রতিবেদনেও বলছে, বেসরকারি খাত বিকশিত না হওয়ায় আফগানিস্তানের অর্থনীতি এখনও বৈদেশিক সহায়তার উপরই নির্ভরশীল। দুর্বল সরকার, সুশাসনের অভাব যেসব দেশে রয়েছে, সেসব দেশে খনিজ সম্পদ না হয়ে অভিশাপ হিসেবে দেখা দেয়, আফগানিস্তানও এমন উদাহরণ।

আফগানিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ হল সোনা, রূপা এবং প্লুটোনিয়াম, বিপুল পরিমাণ ইউরেনিয়াম, ট্যানটালাম, বক্সাইট, প্রাকৃতিক গ্যাস, লবণ, ধাতব পাথর, তামা, রূপা, ক্রোমিয়াম, টিন, তালক, সালফার, কয়লা barite, এবং দস্তা। যেহেতু বিশ্বজুড়ে এই সম্পদের অভাব রয়েছে, তাই আফগানিস্তানের প্রতি সবার নজর রয়েছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তারা বিভিন্ন ধরনের প্রাকৃতিক সম্পদ যেমন প্রাকৃতিক গ্যাস, কয়লা, লবণ, ইউরেনিয়াম, তামা, সোনা এবং রূপার অধিকারী ১৪০০ টি স্পট খুঁজে পেয়েছেন।

প্রাকৃতিক গ্যাস বেশিরভাগ উত্তর প্রদেশ বালখ, শেবীরঘন এবং সারিপোলে পাওয়া যায় যা অনুমান করা হয়েছে ১০০ থেকে ৫০০ বিলিয়ন ঘনমিটার। নাসা পরিচালিত সর্বশেষ তদন্তে দেখা গেছে, আফগানিস্তানে তেল ও গ্যাসের একশো জোন রয়েছে।

তেল সমৃদ্ধ অঞ্চল সম্পর্কিত বেশিরভাগ তদন্ত আফগানিস্তানের পাঁচটি অঞ্চলে পরিচালিত হয়েছে, যার মধ্যে দুটি হল আমো নদীর উত্তরে, একটি হেলমান্দ প্রদেশে, একটি হেরাত প্রদেশে এবং একটি পাক্তিকা প্রদেশের কাটো জেলায়।হেরাত, শিবেরঘান, মাইমানা, কুন্দুজ, তালোকান, সারিপোল এবং হেলমান্দ প্রদেশেও তেল সম্পদ পাওয়া গেছে।

আফগানিস্তানের কয়লা সম্পদ : ১০০ থেকে ৪০০ মিলিয়ন টন পর্যন্ত অনুমান করা হয়। কয়লা সম্পদ বাঘলান প্রদেশ (কারকার খনি), কুন্দুজ প্রদেশ (আশ পুষ্ট), হেরাত প্রদেশ (কারুখ) এবং বালখ প্রদেশে (দারা-ই-সোফ) নিশ্চিত করা হয়েছে।

সোনা: বাদাখশান, কান্দাহার এবং জাবুল প্রদেশেও সোনার খনি নিশ্চিত করা হয়েছে।

রৌপ্য খনি: পারওয়ান প্রদেশের বাদাখশান, পাঞ্জশের, হেরাত, কান্দাহার এবং ঘোরবন্দ রূপালী ও সাদা সোনায় সমৃদ্ধ।

লোহার খনি: এই প্রাকৃতিক সম্পদগুলি হাবি গাকের কাছে বাবা পাহাড়ে অবস্থিত যা কাবুলের পশ্চিমে ১০০ কিলো মিটার দূরে অবস্থিত এবং দ্বিতীয় স্থানটি বামিয়ান প্রদেশের পূর্বে নিশ্চিত করা হয়েছে। এই সম্পদকে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে বিবেচনা করা হয় ।সামগ্রিকভাবে, আফগানিস্তানের লোহা পাথর বিশ্বজুড়ে বিরল।

সালফারের খনি: সালফারের খনির জন্য বালখ, বাদাখশান এবং নানগারহার  সমৃদ্ধ প্রদেশ।

ইউরেনিয়াম খনি: আফগানিস্তানের দক্ষিণ -পশ্চিমাঞ্চলীয় মরুভূমি, হেরাত প্রদেশের মীর দাউদ পর্বত এবং কান্দাহার প্রদেশের শিন্দান্ড জেলায় এই সম্পদগুলি পাওয়া যায়।

গ্রানাইট খনি: সহজেই এস্তালিফ, চারিকর, জাওয়ানমার্দ-ই-কাসাব পর্বত, কোহ-ই-সোরখি ঘর আলাকি কোহদামান, কারাবাগ পর্বত, জাদরান, বেহসোদ, উরুজগান, নাহরাইন এবং শিনওয়ারিতে খনি পাওয়া যাবে।

মূল্যবান পাথর: আফগানিস্তানের সবচেয়ে মূল্যবান পাথর হল ল্যাপিজ লুজি, রুবি, পান্না, গারনেট এবং অজুর যা বেশিরভাগই বাদাখশান প্রদেশে পাওয়া যায়।

নির্মাণ পাথর: গজনীর জাগোরি জেলা, কান্দাহারের রিগিস্তান জেলা, পারওয়ানের ঘোরবন্দ জেলা, হেরাতের গুলরান জেলা এবং কাবুলের কোরিঘ পাহাড়ে বিভিন্ন রঙের মার্বেল রয়েছে।

লবণের খনি: তখর প্রদেশের তালোকান খনি এবং গুলাফকান খনি, ফারিয়াব প্রদেশের আন্দখোই, হেরাতের নমাকসর, গজনীর মকোর এবং বালখ প্রদেশের মাজার-ই-শরিফ থেকে লবণ খনন করা হচ্ছে।

আফগানিস্তানের সোনা, রৌপ্য এবং প্লুটোনিয়ামের সম্পদের পাশাপাশি দেশটিতে প্রচুর পরিমাণে ধাতব পাথর, ইউরেনিয়াম, ট্যান্টালাম, বক্সাইট, কয়লা, প্রাকৃতিক গ্যাস এবং যথেষ্ট পরিমাণে তামা রয়েছে।

বিএনএ/

 

Loading


শিরোনাম বিএনএ