26 C
আবহাওয়া
৪:৪২ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » চসিকের ১৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

চসিকের ১৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

চসিকের ১৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আগামী অর্থ বছরের (২০২৩-২০২৪) জন্য ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। এবারের বাজেট নিজস্ব উৎসে সর্বোচ্চ ৯৫০ কোটি ৫৮ লাখ টাকা আয় ধরা হয়েছে। গত ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট ছিল অনুদান নির্ভর।

বুধবার (২১ জুন ২০২৩) দুপুর সোয়া ১২ টায় আন্দরকিল্লাস্থ নগর ভবনে বাজেট ঘোষণা করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। চসিকের বর্তমান (ষষ্ঠ) পর্ষদের মেয়র হিসেবে নিজের তৃতীয় বাজেট ঘোষণা করলেন তিনি।

নতুন অর্থবছরের বাজেটের পাশাপাশি ২০২২-২৩ অর্থবছরের ১১৭৬ কোটি ২৮ লাখ টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করা হয়। ওই অর্থবছরে মোট ২১৬১ কোটি ২৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল। বাজেট বাস্তবায়ন হয়েছে ৫৪ দশমিক ৪২ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে তিন ধরনের কর বাবদ মোট আয় ধরা হয়েছে ৬৪০ কোটি ৫ লাখ টাকা। এর মধ্যে বকেয়া কর ও অভিকর খাতে সর্বোচ্চ ২২২ কোটি ৩৫ লাখ টাকা আয় ধরা হয়েছে। হাল কর ও অভিকর খাতে ২২৪ কোটি ১৫ লাখ টাকা এবং অন্যান্য কর বাবদ ১৯৩ কোটি ৫৫ লাখ টাকা আয় ধরা হয়েছে।

গত অর্থবছরে (২০২২-২৩) তিন ধরনের করে মোট আয় ধরা হয়েছিল ৫৮৪ কোটি ৪৫ লাখ টাকা। গত অর্থবছরের সংশোধিত বাজেট অনুসারে ওই তিন ধরনের আয়কর বাবদ চসিকের আয় হয়েছে ৩৩১ কোটি ১৭ লাখ টাকা।

নতুন অর্থবছরের বাজেটে উন্নয়ন অনুদান খাতে ৮৯৪ কোটি টাকা আয় দেখানো হয়েছে। এ ছাড়া অন্যান্য উৎস থেকে ৩৭ কোটি ৭০ লাখ টাকা আয় ধরা হয়।

ঘোষিত বাজেটে নগরের উন্নয়ন খাতে সর্বোচ্চ ৯৪২ কোটি ৫০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। গত অর্থবছরের (২০২২-২৩) বাজেটে উন্নয়ন খাতে ১২৫৯ কোটি ৫০ লাখ টাকা ব্যয় ধরা হলেও খরচ হয়েছে ৬৪৩ কোটি ৭ লাখ ৫০ হাজার টাকা। এবারের বাজেটে দ্বিতীয় সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে বেতন, ভাতা ও পারিশ্রমিক খাতে ৩১০ কোটি ৭০ লাখ টাকা।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামএর সভাপতিত্বে বাজেট অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল।

এসময় সিটি কর্পোরেশনের সচিব খালেদ মাহমুদ, অতিরিক্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা  হুমায়ুন কবির এবং ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/বিএম,হাসনা

Loading


শিরোনাম বিএনএ