31 C
আবহাওয়া
১১:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

বিএনএ, ঢাকা: বাংলাদেশের আকাশে আজ শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে শনিবার (২২ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আর এদিন বাংলাদেশের কোথাও চাঁদ দেখা না গেলে শনিবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সে ক্ষেত্রে ঈদ উদযাপন হবে আগামী রোববার (২৩ এপ্রিল)।

ঈদ কোন দিন হবে সে বিষয়ে নিশ্চিত হতে শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভার আয়োজন করা হয়েছে। সভায় ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের কথা রয়েছে।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে অনুষ্ঠেয় সভায় সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৪ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারো বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারা দেশের ঈদগাহ ও মসজিদগুলোয় পেশ ইমাম ও খতিবরা ঈদুল ফিতরের জামাতপূর্ব বয়ানে রমজানের পর বাকি ১১ মাস কীভাবে ইবাদত-বন্দেগিতে কাটাতে হবে তার গুরুত্ব তুলে ধরবেন। ঈদগাহ ও মসজিদে মসজিদে মহান আল্লাহর অশেষ নৈকট্য হাসিল, গুনা মাফ, জান্নাত লাভ, দেশ-জাতির উন্নতি-সমৃদ্ধি এবং মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হবে।

এবার নির্বাহী আদেশে ঈদের ছুটি একদিন বেশি পেয়েছেন সরকারি কর্মজীবীরা।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ