30 C
আবহাওয়া
৪:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » নোবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নোবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


বিএনএ, নোবিপ্রবি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে এ উপলক্ষে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে শোক পদযাত্রা, কালো ব্যাজ ধারণ ও কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এসময় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোক পদযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। শহিদ মিনারে প্রথমে নোবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর নোবিপ্রবি শিক্ষক সমিতি, নোবিপ্রবির বিভিন্ন অনুষদ, ইনস্টিটিউট, হল, বিভাগ, অফিসার্স এসোসিয়েশন, কর্মচারীবৃন্দ ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে অমর একুশের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে নোবিপ্রবির  উপ-উপাচার্য ও জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি, প্রক্টর ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এস.এম মাহবুবুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিকুর রহমান ভূঁইয়া, আইআইটির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ সেলিম হোসেন, ভাষা শহিদ আবদুস সালাম হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান, নোবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন ও কর্মচারিদের পক্ষ থেকে মো. সোহরাব হোসেন। এসময় আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবির বিভিন্ন অনুষদসমূহের ডিনবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, অফিসার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ড. বিপ্লব মল্লিক।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘আজ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সুদীর্ঘ আন্দোলন-সংগ্রাম ও ত্যাগের বিনিময়ে আজকের এই বাংলা ভাষা। মূলত ভাষা আন্দোলনের মাধ্যমেই স্বাধীন সার্বভৌম বাংলাদেশের বীজ বপন হয়েছিল এবং তারই ধারাবাহিকতায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়। ভাষার অধিকার প্রতিষ্ঠায় বাঙালি জাতি জীবন দিয়েছে, যার দৃষ্টান্ত বিশ্বের ইতিহাসে বিরল। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বাঙালি জাতি ভাষা শহিদদের শ্রদ্ধার সাথে স্মরণ করবে। আজকের এই দিনে আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সকল শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে নোবিপ্রবির উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং অনুষ্ঠান আয়োজনের সাথে সম্পৃক্ত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এরআগে প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে নোবিপ্রবি কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও কালো ব্যাজ ধারণ করা হয়। দিবসটি উপলক্ষে সকালে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

বিএনএ/শাফি, এমএফ

Loading


শিরোনাম বিএনএ