29 C
আবহাওয়া
৬:৪৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » চার পরিচালক পেল ডিএসই

চার পরিচালক পেল ডিএসই

ডিএসই

বিএনএ ডেস্ক: বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ বছরের জন্য নতুন চারজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

সোমবার এ বিষয়ে একটি চিঠি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালাকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নতুন চার পরিচালক হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তি অনুষদের ডিন ডা. হাফিজ মো. হাসান বাবু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এবং বীমা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আবদুল্লাহ আল মাহমুদ, সাবেক সচিব ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) চেয়ারম্যান মো. আফজাল হোসেন এবং ওরাকল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর (নেপাল ও ভুটান) রুবাবা দৌলা।

নিয়ম অনুযায়ী, স্বতন্ত্র পরিচালক থাকার কথা ৭ জন। এর মধ্যে ৬ জনের মেয়াদ শেষ হয়ে যায়। এর পরে খালি হয়ে যাওয়া ৬ পদের জন্য মোট ১৮ জনের নাম বিএসইসিতে পাঠায় ডিএসই। কিন্তু এই পাঠানো নাম থেকে ৪ জনকে নিয়োগ দেয় বিএসইসি।

বাকি যে দুটো পদ খালি থাকলো সেই দুটো পদের প্রত্যেকটির বিপরীতে কমপক্ষে তিনটি করে নাম নতুন করে পাঠাতে নির্দেশ দিয়েছে কমিশন।

নিয়ম অনুযায়ী ডিএসই স্বতন্ত্র পরিচালকের পদ খালি হলে সেই পদে কমপক্ষে ৩ জনের নাম প্রস্তাব করে ডিএসই। সেই নাম থেকে বাছাই করে চুড়ান্ত অনুমোদন দেয় বিএসইসি। আবার চাইলে চুড়ান্ত অনুমোদন না দিয়ে নতুন নাম চাইতে পারে বিএসইসি।

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, উভয় স্টক এক্সচেঞ্জের পর্ষদে ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক থাকবে।

এছাড়া একজন কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেকজন রয়েছেন ব্যবস্থাপনা পরিচালক।

বিএনএনিউজ২৪/ এমএএইচ

Loading


শিরোনাম বিএনএ