Bnanews24.com
Home » তীব্র শৈত্যপ্রবাহে আফগানিস্তানে জনজীবন স্থবির
জনদুর্ভোগ টপ নিউজ বিশ্ব সব খবর

তীব্র শৈত্যপ্রবাহে আফগানিস্তানে জনজীবন স্থবির

তীব্র শৈত্যপ্রবাহে আফগানিস্তানে জনজীবন স্থবির

বিএনএ: তীব্র শৈত্যপ্রবাহে আফগানিস্তানে জনজীবন স্থবির হয়ে পড়েছে। মানবেতর জীবনযাপন করছেন হাজার হাজার ছিন্নমূল মানুষ। তীব্র শীতে গত সপ্তাহে বহু মানুষের পাশাপাশি পাণ গেছে বিপুল সংখ্যক গবাদিপশুর।

আফগানিস্তানে শৈত্যপ্রবাহ ও ঠাণ্ডা আবহাওয়ায় তাপমাত্রা মাইনাস ৩৩ ডিগ্রি পর্যন্ত নেমেছে। এতে কমপক্ষে ৭০ জন মানুষের প্রাণহানি ঘটেছে। এ ছাড়া ৭০ হাজার গবাদিপশু প্রচণ্ড ঠাণ্ডায় মরে গেছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ার) সংবাদ মাধ্যম আল-জাজিরা জানায়, দুই সপ্তাহ ধরে আফগানিস্তানের অনেক প্রদেশে তীব্র ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করছে। গত সপ্তাহ থেকে রাজধানী কাবুলসহ অন্যান্য বেশ কয়েকটি অঞ্চলে তাপমাত্রার পারদ হিমাঙ্কের নিচে নেমে গেছে, দেশের কেন্দ্রীয় অঞ্চল ঘোরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা মাইনাস ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

আফগানিস্তান তীব্র শৈত্যপ্রবাহ
আফগান নাগরিকদের শীত নিবারণের চেষ্টা

আফগানিস্তানের আবহাওয়া অফিসের প্রধান মোহাম্মদ নাসিম মুরাদি বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোর মধ্যে চলতি বছরের শীতকাল এখন পর্যন্ত সবচেয়ে বেশি শীতল। তার ধারণা, শৈত্যপ্রবাহ আরও এক সপ্তাহ বা তার কিছু বেশি সময় ধরে অব্যাহত থাকবে। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ছবি এবং ভিডিওতে দেখা যায়, আফগানিস্তানের মধ্য ও উত্তরাঞ্চলের বেশ কয়েকটি প্রদেশে ভারী তুষারপাতের কারণে রাস্তা অবরুদ্ধ হয়ে পড়েছে।

দেশটির বিভিন্ন সংস্থার মতে, এ বছরের শীতে আফগানিস্তানের ৩ কোটি ৮০ লাখের মধ্যে অর্ধেকেরও বেশি মানুষ ক্ষুধার্ত অবস্থায় দিন কাটাচ্ছে এবং প্রায় ৪০ লাখ শিশু অপুষ্টিতে ভুগছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিনিধিরা জানিয়েছেন, গত ২৮ দিনে তারা দেশের বিভিন্ন অঞ্চলে শৈত্যপ্রবাহে ক্ষতিগ্রস্ত অন্তত ৫ হাজার পরিবারকে খাদ্য ও ত্রাণ প্যাকেজ প্রদান করেছে।

বিএনএনিউজ/এ আর