28 C
আবহাওয়া
১১:৫৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শিল্পকলা পদক পাচ্ছেন ২০ জন

শিল্পকলা পদক পাচ্ছেন ২০ জন

শিল্পকলা পদক পাচ্ছেন ২০ জন

বিএনএ ডেস্ক : নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের বিভিন্ন শাখায় বিশেষ অবদান রাখায় ২০১৯ ও ২০২০ সালের ‘শিল্পকলা পদক’ পাচ্ছেন ২০ গুণী ব্যক্তিত্ব।

২০১৯ সালের শিল্পকলা পদক পাচ্ছেন যারা—নাট্যকলা বিভাগে মলয় ভৌমিক, কণ্ঠ সংগীত বিভাগে মাহমুদুর রহমান বেণু, চারুকলা বিভাগে শহিদ কবীর, চলচ্চিত্র বিভাগে শামীম আখতার, নৃত্যকলা বিভাগে শিবলী মোহাম্মদ, লোকসংস্কৃতি বিভাগে শাহ আলম সরকার, যন্ত্রসংগীত বিভাগে মো. সামসুর রহমান, ফটোগ্রাফি আ ন ম শফিকুল ইসলাম স্বপন, আবৃত্তি বিভাগে ডালিয়া আহমেদ ও সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসাবে দিনাজপুর নাট্য সমিতি।

২০২০ সালের শিল্পকলা পদক পাচ্ছেন যারা—নাট্যকলা বিভাগে মাসুদ আলী খান, কণ্ঠ সংগীত বিভাগে হাসিনা মমতাজ, চারুকলা বিভাগে আবদুল মান্নান, চলচ্চিত্র বিভাগে অনুপম হায়াৎ, নৃত্যকলা বিভাগে লুবনা মারিয়াম, লোকসংস্কৃতি বিভাগে শুম্ভু আচার্য্য, যন্ত্রসংগীত বিভাগে মনিরুজ্জামান, ফটোগ্রাফি এম এ তাহের, আবৃত্তি বিভাগে হাসান আরিফ ও সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসাবে ছায়ানট।

মুক্তিযুদ্ধ ও ঐতিহ্যের পক্ষে যেসকল গণমাধ্যমকর্মী কাজ করেন তাদেরকে পদকে ভূষিত করার উদ্যোগ নিচ্ছে শিল্পকলা একাডেমি। এই প্রস্তাবটি শিগগির পাস হবে বলে জানিয়েছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

‘শিল্পকলা পদক’ ২০১৯-২০ সালের গুণীজন পদক প্রদানের বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। মঙ্গলবার দুপুরে শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

লিয়াকত আলী লাকী বলেন, ‘করোনা মহামারির কারণে শিল্পকলা পদক অনুষ্ঠান স্থগিত থাকায় এবছর ২০১৯ ও ২০২০ সালের পদক একসাথে দেয়া হবে। দু’বছরে দশজন করে বিশ জনকে এবার পদক প্রদান করা হবে।’

আগামী বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে নির্বাচিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে পদক বিতরণ করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। শিল্পকলা পদকের জন্য মনোনীত ব্যক্তিদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, সনদপত্র ও এক লাখ টাকা দেওয়া হয়।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ