38 C
আবহাওয়া
৬:৩২ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় চাঁদ দেখা যায়নি

মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় চাঁদ দেখা যায়নি

মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় চাঁদ দেখা যায়নি

বিএনএ: মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনেই ও হংকংয়ে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে এই চার দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে আগামী শনিবার।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম মালয় মেইল জানায়, মালয়েশিয়ায় বৃহস্পতিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এর ফলে পবিত্র রমজান মাস ৩০ দিনে শেষ হবে। আর মালয়েশিয়ার মুসলিমরা আগামী শনিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন। দেশটির ‘দ্য কিপার অব দ্য রুলারস সিল’ সৈয়দ দানিয়াল সৈয়দ আহমদ এ ঘোষণা দিয়েছেন।

সিএনএন ইন্দোনেশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় ১৪৪৪ হিজরির শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, এ ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়ার সরকার। এর ফলে ইন্দোনেশিয়ায় ২২ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতর উদযাপিত হবে।

সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী শনিবার দেশে পবিত্র ঈদুল ফিতরের প্রথম দিন ঘোষণা করেছে ব্রুনেই। বৃহস্পতিবার দেশটির আকাশে শাওয়াল মাসের অর্ধচন্দ্রাকার চাঁদ দেখা যায়নি। যে কারণে শনিবার অর্থাৎ ২২ এপ্রিল ইসলামী উৎসবের প্রথম দিন পালন করবে দেশটি। একই অবস্থা হংকংয়ে সেখানে পরিত্র রমজান ৩০টি পূর্ণ হচ্ছে।

এদিকে, আরব বিশ্বের ১৩টি দেশের ২৫ জন বিশেষজ্ঞ জ্যোতির্বিদ যৌথভাবে ঘোষণা দিয়েছেন, আজ (২০ এপ্রিল) আরব এবং ইসলামিক বিশ্বের কোথাও খালি চোখে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে না। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আবুধাবিভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি)।

সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি আজ রাতে (২০ এপ্রিল) রমজান মাস শেষ এবং শাওয়াল মাস কবে শুরু হবে সেই বিষয়ে বৈঠকে বসবে। চাঁদ দেখার বিষয়ে আমিরাতের এই কমিটি মাগরিবের নামাজের পর বৈঠক থেকে চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেবে।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী প্রত্যেক মাস ২৯ নাকি ৩০ দিনের হবে, তা নির্ভর করে চাঁদ দেখতে পাওয়ার ওপর। আমিরাতের আকাশে বৃহস্পতিবার যদি চাঁদ দেখা যায়, তাহলে পবিত্র রমজান মাস ২৯ দিনে হবে। আর দেশটিতে পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে শুক্রবার।

আর সংযুক্ত আরব আমিরাতে বৃহস্পতিবার চাঁদ দেখা না যায়, তাহলে রমজান মাস ৩০ দিনে হবে। সেক্ষেত্রে দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে শনিবার।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে সাধারণত বাংলাদেশ ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে আজ আরও পরের দিকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে।

এদিকে, শুক্রবার সন্ধ্যায় ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে বসবে। যদি শাওয়ালের চাঁদ দেখা যায় তাহলে শনিবার বাংলাদেশেও ঈদুল ফিতর উদযাপিত হবে। আর তা না হলে ৩০ রোজা শেষে রোববার বাংলাদেশে ঈদ উদযাপন করা হবে।

বিএনএ নিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ