28 C
আবহাওয়া
৯:০১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আন্তর্জাতিক আদালতের বিরুদ্ধে রাশিয়ার মামলা

আন্তর্জাতিক আদালতের বিরুদ্ধে রাশিয়ার মামলা


বিএনএ, বিশ্বডেস্ক: ইউক্রেইনে যুদ্ধাপরাধের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা আন্তর্জাতিক ফৌজদারি আদালত-আইসিসি’র কৌসুলি ও বিচারকদের বিরুদ্ধে এবার ফৌজদারি মামলা করল রাশিয়া। সোমবার (২০ মার্চ) রাশিয়ার তদন্তকারি কমিটি  এই মামলা করার কথা জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামের এক পোস্টে ইনভেস্টিগেটিভ কমিটি জানায়, আইসিসির কৌঁসুলি করিম আহমদ খান, বিচারক তোমোকো আকানে, রোজারিও সালভাতোর আইতালা এবং সার্জিও জেরার্ডো উগালদে গোডিনেজের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে।

রুশ গণমাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ইনভেস্টিগেটিভ কমিটির করা এই মামলা বলা হয়েছে, পুতিনের বিরুদ্ধে আইসিসির জারিকৃত গ্রেপ্তারি পরোয়ানা সম্পূর্ণ অবৈধ। আইসিসির বিচারক ও কৌঁসুলিরা ‘বেআইনি’ কমকাণ্ড ঘটিয়েছেন।

ইনভেস্টিগেটিভ কমিটির মামলায় এটাও বলা হয়, জাতিসংঘের ১৯৭৩ সালের প্রোটেকশন অব ডিপ্লোম্যাটস কনভেনশন অনুযায়ী, রাষ্ট্রপ্রধানদের বিদেশি কোনো আইনে বিচার করার কোনো সুযোগ নেই। তাদের ওই অবস্থা থেকে দায়মুক্তি দেওয়া হয়েছে।

পুতিনের বিরুদ্ধে আইসিসি’র এই গ্রেপ্তারি পরোয়ানার কোন ভিত্তি নেই, এমন দাবি করে সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেন, আইসিসির এমন কাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা এ বিষয়ে বলেন, রাশিয়া রোম সংবিধির আন্তর্জাতিক অপরাধ আদালতের কোনো সদস্য নয়। তাদের নির্দেশনা মানার জন্য রাশিয়া বাধ্যও নয়। এ আদালতকে রাশিয়া কোনো সহযোগিতা করে না। আন্তর্জাতিক আদালত থেকে আসা গ্রেপ্তারি পরোয়ানা আইনগতভাবে আমাদের কাছে ভিত্তিহীন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ