23 C
আবহাওয়া
৭:১০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পতনের ঝুঁকির মুখে আমেরিকার আরো প্রায় ২০০ ব্যাংক

পতনের ঝুঁকির মুখে আমেরিকার আরো প্রায় ২০০ ব্যাংক


বিএনএ, বিশ্বডেস্ক : আমেরিকার আরো প্রায় ২০০ ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংকের মতো পতনের ঝুঁকি মুখে রয়েছে। নতুন একটি গবেষণা রিপোর্ট থেকে এই তথ্য বেরিয়ে এসেছে।

এতে বলা হয়েছে, বাইডেন প্রশাসন সম্প্রতি অস্থিতিশীল বাজার শান্ত করার জন্য যেসব পদক্ষেপ নিয়েছে তা সত্ত্বেও এসব ব্যাংক পতনের ঝুঁকি মুখে রয়েছে। আমেরিকার চারজন বিশেষজ্ঞের গবেষণা রিপোর্টের বরাত দিয়ে আরটি গতকাল জানিয়েছে, আমেরিকার প্রায় ২০০ ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংকের ভাগ্যবরণ করতে পারে।

গত সপ্তাহের সিলিকন ভ্যালি ব্যাংক মারাত্মক রকমের অর্থ সংকটের পর বন্ধ হয়ে যায়। একইভাবে আরো দুটি ব্যাংক বন্ধ হয়েছে।

২০২২ সালের ৭ মার্চ থেকে ২০২৩ সালের ৬ মার্চ পর্যন্ত মার্কিন কেন্দ্রীয় ব্যাংক শতকরা ৪.৫৭ ভাগ সুদের হার বাড়িয়েছে যার কারণে এই সময়ে ব্যাংকগুলোর গচ্ছিত সম্পদের মূল্য উল্লেখযোগ্য মাত্রায় কমে যায়। মার্কিন চার অর্থনীতিবিদের গবেষণা রিপোর্ট সোশ্যাল সায়েন্স রিসার্চ নেটওয়ার্কে এ গত সপ্তাহে প্রকাশ হয়।

এতে বলা হয়েছে, একদিকে ব্যাংকগুলো সুদের হার বাড়িয়ে উচ্চহার সুদে ঋণ দিয়ে নিজেরা লাভবান হয়েছে, অন্যদিকে অনেক ব্যাংক তাদের অতিরিক্ত নগদের একটি উল্লেখযোগ্য অংশ মার্কিন ট্রেজারিতে রেখে দিয়েছে। সুদের হার বাড়ানোর কারণে এইসব গচ্ছিত বন্ডের মূল্য এখন মারাত্মকভাবে কমে গেছে।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ