30 C
আবহাওয়া
১০:০২ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ক্রিকেট সম্প্রসারণে সৌদিআরবের নানা পদক্ষেপ ও নতুন বিনিয়োগ

ক্রিকেট সম্প্রসারণে সৌদিআরবের নানা পদক্ষেপ ও নতুন বিনিয়োগ

ক্রিকেট সম্প্রসারণে সৌদিআরবের নানা পদক্ষেপ ও নতুন বিনিয়োগ

স্পোর্টস ডেস্ক: এবার সৌদিআরব ক্রিকেট খেলায় তৃণমূল থেকে খেলোয়াড় তৈরির লক্ষ্যে নতুন করে বিনিয়োগ শুরু করতে যাচ্ছে। বিশ্বব্যাপি জনপ্রিয় এ খেলাটির সম্প্রসারণ নিয়ে দেশটির ক্রিড়ামন্ত্রী খুব আগ্রহী।

সৌদিআরব ক্রিকেট ফেডারেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রিন্স সৌদ বিন মিশাল আল-সৌদ শুক্রবার(১৮আগস্ট২০২৩) রিয়াদে তার অফিসে ভারতীয় রাষ্ট্রদূত ডঃ সুহেল এজাজ খানের সাথে বৈঠক করেন এবং সৌদিআরবে ক্রিকেটের বিকাশকে ত্বরান্বিত করার উপায় নিয়ে আলোচনা করেন।

ফেডারেশনের চেয়ারম্যান প্রিন্স সৌদ এবং ভারতীয় রাষ্ট্রদূত ক্রিকেটে ভারতের দক্ষতা ও অভিজ্ঞতা থেকে সহযোগিতা এবংসৌদির উপকৃত হওয়ার উপায় নিয়েও আলোচনা করেছেন। উভয়পক্ষ সৌদি আরবে বসবাসরত ভারতীয় সম্প্রদায়ের খেলাধুলায় অংশগ্রহণ বাড়ানোর জন্য কাজ করতে সম্মত হন এবং বিশেষ করে ভারতীয় স্কুলগুলোতে খেলাধূলার কর্মসূচি বাড়ানোর মাধ্যমে।

তারা বিশেষ করে যারা কিংডমে ব্যবসা করছে সে সব ভারতীয় বিনিয়োগকারীদের আকৃষ্ট করার,SACF-এর বিভিন্ন কর্মসূচিতে স্পন্সর হিসেবে সমর্থন করার জন্য সম্মত হন। এ উদ্যেগ যা স্থানীয়ভাবে সৌদি ক্রিকেটের বিকাশকে ত্বরান্বিত করবে।

ফেডারেশন ইতিমধ্যেই রিয়াদ, জেদ্দা এবং খোবার স্কুলকে লক্ষ্য করে একটি উন্নয়ন কর্মসূচি চালু করার ঘোষণা দিয়েছে।

 

সৌদি আরবীয় ক্রিকেট ফেডারেশন (এসএসিএফ) হল সৌদি আরবে ক্রিকেট খেলার সরকারি নিয়ন্ত্রক সংস্থা। জানুয়ারী ২০২০ সালে প্রতিষ্ঠিত, সৌদি আরব ক্রিকেট ফেডারেশনের সদর দপ্তর রিয়াদে অবস্থিত যার অপারেশন অফিস জেদ্দায়। ফেডারেশনের প্রথম চেয়ারম্যান হলেন এইচআরএইচ প্রিন্স সৌদ বিন মিশাল।

সৌদি আরব ২০০৩ সাল থেকে একটি অনুমোদিত সদস্য হওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) দ্বারা ২০১৬ সালে সহযোগী সদস্যপদে উন্নীত হয়। সৌদি আরব আনুষ্ঠানিকভাবে ২০১৬ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ৩৯তম পূর্ণ সদস্য (নন-টেস্ট প্লেয়িং) হয়। বিশ্ব টি-টোয়েন্টি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তারা ২৮তম।

সৌদি ক্রিকেট সেন্টার (SCC) ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর ২০২০ সালের জানুয়ারিতে এটি ফেডারেশনে রূপান্তরিত হয়।

সৌদিআরব ক্রিকেট ফেডারেশন এখন সৌদি আরবে ক্রিকেট খেলা পরিচালনার জন্য ক্রীড়া মন্ত্রণালয়ের সাথে নিবন্ধিত একমাত্র আইনী সংস্থা। সৌদি আরব অলিম্পিক কমিটি এবং ক্রীড়া মন্ত্রকের পৃষ্ঠপোষকতায় সৌদি আরব ক্রিকেট ফেডারেশন প্রতিষ্ঠিত হয় যার প্রথম সভাপতি এবং পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হন প্রিন্স সৌদ বিন মিশাল আল সৌদ।

সৌদি আরবে ক্রিকেটের প্রথম যাত্রা শুরু হয় ১৯৬০ সালে। সংগঠিত ক্রিকেট ১৯৭০ এর দশকের মাঝামাঝি সময়ে গড়ে উঠেছিল যখন সমিতিগুলি গঠিত হয়েছিল। ক্রিকেট ইভেন্ট আয়োজনের আইনি মর্যাদা ২০০৩ সালে অর্জিত হয় এবং একই বছরে সৌদি আরব আন্তর্জাতিক ক্রিকেট ইভেন্টে অংশগ্রহণকারী একটি দেশের মর্যাদাও লাভ করে।

SACF এর অধীনে নিবন্ধিত ক্রিকেট অ্যাসোসিয়েশন

বর্তমানে সৌদি আরবের ১১টি শহরে অবস্থিত সৌদি আরবীয় ক্রিকেট ফেডারেশনের সাথে সংযুক্ত ১৫টি আঞ্চলিক ক্রিকেট অ্যাসোসিয়েশন রয়েছে।

যেখানে-

• ৩৭০টি নিবন্ধিত ক্রিকেট ক্লাব, ৭২০০এর বেশি নিবন্ধিত খেলোয়াড় রয়েছে।
• ৯০০০ জুনিয়র ক্রিকেটার রয়েছে।
• ১০৭টি ক্রিকেট মাঠ
• ২টি ক্রিকেট একাডেমি
• ৩টি অ্যাস্ট্রোটার্ফ উইকেট

• ২১৫ প্রাথমিক স্তরের যোগ্য আম্পায়ার
• ৫১ জন প্রত্যয়িত লেভেল ১ আম্পায়ার
• ০৯ প্রত্যয়িত লেভেল ২ আম্পায়ার
• বার্ষিক ৩টি প্রধান জাতীয় প্রতিযোগিতা
• ১২টি আন্তঃস্কুল বয়স গোষ্ঠী প্রতিযোগিতা (U-13, U-16, U-19)হয়।

সূত্র: SACF(সৌদিআরব ক্রিকেট ফেডারেশন)। আরব নিউজ।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ