39 C
আবহাওয়া
৩:১৭ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বন্দরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ

চট্টগ্রাম বন্দরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ

চট্টগ্রাম বন্দরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ

বিএনএ, চট্টগ্রাম: ৪ দিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘আইএনএস কিলতান’। সোমবার (১৯ জুন) জাহাজটি বন্দর জেটিতে পৌঁছালে চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন ফয়েজ জাহাজটিকে স্বাগত জানান।

এসময় নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে। জাহাজটিকে স্বাগত জানাতে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনের প্রতিনিধিসহ নৌবাহিনীর পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সফরকারী জাহাজটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘আবু বকর’ অভ্যর্থনা জানায়।

নৌবাহিনী সূত্রে জানা যায়, জাহাজটিতে মোট ২০ জন কর্মকর্তা, ১৭১ জন নাবিক ও ৫ জন অসামরিক সদস্য রয়েছেন। ১১০ মিটার দৈর্ঘ্যের ভারতীয় এই জাহাজটির অধিনায়কের দায়িত্বে রয়েছেন কমান্ডার আরজিত পান্ডে। বাংলাদেশে অবস্থানকালে জাহাজটির অধিনায়ক কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট ও চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফররত জাহাজটির কর্মকর্তা ও নাবিকরা বানৌজা ঈসাখান, বাংলাদেশ নেভাল অ্যাকাডেমি, ‘স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি), নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত ‘আশার আলো স্কুল ও চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন।

২১ জুন বিশ্ব ইয়োগা দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম বন্দর জেটিতে বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের সমুদ্রে থাকা অবস্থায় ইয়োগা চর্চার উপকারিতা সম্পর্কে আলোচনার পাশাপাশি ইয়োগার মাধ্যমে কীভাবে নিজের স্বাস্থ্য ঠিক রাখা যায় তার ওপর প্রয়োগিকভাবে অনুশীলন অনুষ্ঠিত হবে। অনুশীলনে ভারতীয় হাইকমিশনারসহ সশস্ত্র বাহিনীর সদস্য ও বিভিন্ন পেশার মানুষ উপস্থিত থাকবে বলে জানা যায়।

জাহাজটির বাংলাদেশ সফরের মধ্য দিয়ে দুই দেশের নৌবাহিনীর মধ্যেকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। শুভেচ্ছা সফর শেষে ২২ জুন জাহাজটি বাংলাদেশ ত্যাগ করবে।

বিএনএনিউজ/বিএম?এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ