29 C
আবহাওয়া
৪:১৩ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » বিয়ের খবর পেলেই বাড়িতে বাড়িতে পৌছে দেয়া হচ্ছে আকর্ষনীয় উপহার

বিয়ের খবর পেলেই বাড়িতে বাড়িতে পৌছে দেয়া হচ্ছে আকর্ষনীয় উপহার

বিয়ের খবর পেলেই বাড়িতে বাড়িতে পৌছে দেয়া হচ্ছে আকর্ষনীয় উপহার

বিএনএ, ময়মনসিংহ : ময়মনসিংহের গৌরীপুরে বিয়ের খবর পেলেই নব-দম্পত্তির হাতে পৌছে দেয়া হচ্ছে আকর্ষণীয় উপহার। নব-দম্পত্তিকে দেয়া উপহার সামগ্রীতে রয়েছে মহিলা ও পুরুষের জন্য আলাদা জন্মনিয়ন্ত্রণ সামগ্রী, সুখি দাম্পত্য জীবন সম্পর্কিত মোটিভেশনাল বই, একটি মূল্যবান দেয়ালঘড়ি, সম্মাননা কার্ড।

এপ্রিল মাসের শুরু থেকে গৌরীপুর উপজেলায় এই কার্যক্রম শুরু হলেও চলতি মাসের ১৯ মে প্রায় ৯০টি বিয়ে সম্পন্ন হয়েছে। এদিকে ঈদের পর তিনদিনে প্রায় ৭০টি সম্পন্য হয়েছে। তাদের প্রত্যেকের বাড়িতে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তারা উপহার পৌছে দিচ্ছেন।

সুত্র জানায়, সারা দেশে অধিদপ্তর থেকে একটি পাইলট প্রকল্পের আওতায় দেশের ১০টি উপজেলায় এ কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে ময়মনসিংহ জেলায় গৌরীপুরকে বেছে নেওয়া হয়েছে।

এ বিষয়ে গৌরীপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো.কামাল হোসেন বলেন, দেশে বিভিন্ন কারণে বাল্য বিবাহ ঠেকানো সম্ভব হচ্ছে না। যে কারণে এখনো ৩১ শতাংশ নারী গর্ভধারণ করে কিশোরী বয়সে। যার ফলে ৯০ শতাংশ শিশু জন্মের সময়ই রয়েছে মৃৃত্যু ঝুঁকিতে। মৃত্যুর ঝঁকি কমাতেই মুলত এ কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

তিনি বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও এনজিও পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল কারিগরি ও আর্থিক সহায়তায় সুখী পরিবারের তত্ত্বাবধানে গৌরীপুরে এই কার্যক্রম শুরু হয়েছে।

মুলত সীমিত সন্তান গ্রহণকেই পরিবার পরিকল্পনা বলা হলেও এই কর্মসূচিতে রয়েছে পূর্ণাঙ্গ আধুনিক সুখি জীবন-যাপন নিশ্চিত করার জন্য কারিগরি শিক্ষাদান। এই কর্মসূচি চলমান থাকবে।

বিএনএনিউজ/হামিমুর রহমান,জেবি

Loading


শিরোনাম বিএনএ