Bnanews24.com
Home » তারেক-জোবায়দাকে হাজির হতে গেজেট প্রকাশের নির্দেশ
আদালত টপ নিউজ সব খবর

তারেক-জোবায়দাকে হাজির হতে গেজেট প্রকাশের নির্দেশ

বিএনএ, ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানকে আদালতে হাজির হতে বিজি প্রেসের মাধ্যমে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে আগামী ৬ ফেব্রুয়ারি এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মো. আসাদুজ্জামান এ আদেশ দেন। বিষয়টি সংবাদমাধ্যমে নিশ্চিত করেছেন দুদকের কোর্ট পরিদর্শক আমিনুল ইসলাম।

তিনি বলেন, বিজি প্রেসের মাধ্যমে তারেক-জোবায়দাকে হাজির হতে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন আদালত। চলতি মাসের ৫ জানুয়ারি তারেক ও জোবায়দার সম্পদ ক্রোকের আদেশ দেন আদালত।

এর আগে, বৃহস্পতিবার ধার্য দিনে তারেক ও জোবায়দা রহমানের সম্পত্তি বাজেয়াপ্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করেন ক্যান্টনমেন্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। প্রতিবেদনে তাদের কোনো মালামাল পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়। এরপর তাদেরকে আদালতে হাজির হতে গেজেট প্রকাশের নির্দেশ দেন আদালত।

গত ৫ জানুয়ারি দুদকের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করার আদেশ দিয়েছেন একই আদালত। একই সঙ্গে ক্যান্টনমেন্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) ১৯ জানুয়ারির মধ্যে সম্পত্তি বাজেয়াপ্ত করার অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

এ মামলায় তারেক ও জোবাইদার বিরুদ্ধে আনীত অভিযোগ গ্রহণ করে গত বছরের ১ নভেম্বর গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। পরে ৫ জানুয়ারি তাদের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা কার্যকরের প্রতিবেদন দাখিল করে পুলিশ। প্রতিবেদনে নিজ নিজ ঠিকানায় আসামিদের পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় তারেক রহমান, তার স্ত্রী জোবায়দা ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে অবৈধভাবে ৪ কোটি ৮২ লাখ টাকার সম্পদ অর্জন এবং ২ কোটি ১৬ লাখ টাকার তথ্য গোপনের অভিযোগে মামলাটি দায়ের করে দুদক। এরপর ২০০৮ সালে এ তিনজনের বিরুদ্ধে দাখিল করা হয় অভিযোগপত্র। তবে এ সংক্রান্ত চূড়ান্ত শুনানি শেষে ২০১৭ সালের ১২ এপ্রিল মামলা বাতিলের আবেদন খারিজ (রুল ডিসচার্জ) করে রায় দেন হাইকোর্ট। একই সঙ্গে ওই মামলায় আট সপ্তাহের মধ্যে জোবায়দাকে বিচারিক আদালতে উপস্থিত হতে নির্দেশ দেয়া হয়।

বিএনএ/এমএফ