28 C
আবহাওয়া
১১:২৫ পূর্বাহ্ণ - জুন ১৪, ২০২৪
Bnanews24.com
Home » শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ

গোতাবায়

বিএনএ বিশ্ব ডেস্ক: শ্রীলঙ্কার পার্লামেন্টে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব খারিজ হয়ে গেছে। মঙ্গলবার (১৭ মে) দেশটির পার্লামেন্টে ১১৯-৬৮ ভোটে অনাস্থা প্রস্তাবটি খারিজ হয়। মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগের পর এটিই ছিল প্রথম সংসদ অধিবেশন। খবর: আল-জাজিরা

অধিবেশনের শুরুতে সংসদে বিরোধী তামিল ন্যাশনাল অ্যালায়েন্সের এমপি এম এ সুমন্থিরন প্রেসিডেন্টের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবটি তোলেন। পরে ভোটাভুটিতে তা খারিজ হয়। তবে প্রেসিডেন্টের বিরুদ্ধে পুনরায় অনাস্থা প্রস্তাব করা হবে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে দেশটির মন্ত্রী দিনেশ গুনাবর্ধনে বলেছেন, পরবর্তীতে এই প্রস্তাবটি একটি সাধারণ প্রস্তাব হিসেবে সংসদে আলোচনা হতে পারে। অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে তৈরি হওয়া অসন্তোষ থেকে বিরোধীরা প্রেসিডেন্টের বিরুদ্ধে এই অনাস্থা প্রস্তাব আনেন। ১৯৪৮ সালে ব্রিটেন থেকে স্বাধীন হওয়া এই দ্বীপ দেশটি ইতিহাসের ভয়াবহতম অর্থনৈতিক সংকট পার করছে এখন। জরুরি প্রয়োজনীয় পণ্যদ্রব্য আমদানি করার মতো অর্থ না থাকায় দেশটিতে জ্বালানি, খাদ্য এবং ওষুধের সংকট দেখা দিয়েছে।

পার্লামেন্টে গোতাবায়ার বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাবে অসময়ে কর মওকুফ করে এবং কৃষিতে রাসায়নিক সার ব্যবহার নিষিদ্ধ করে ফসল নষ্টের মাধ্যমে অর্থনৈতিক সংকট তৈরির অভিযোগ তোলা হয়।

এ ছাড়া প্রস্তাবে আরও বলা হয়, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে কোভিড-১৯ মহামারিকে সামরিকীকরণে ব্যবহার, অবৈজ্ঞানিক সমাধানের প্রচারণা এবং করোনা টিকার অসমর্থনযোগ্য চুক্তি করে অব্যবস্থাপনা করেছেন

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ